আগস্ট শেষে ডেঙ্গু কমার সম্ভাবনা

আগস্ট শেষে ডেঙ্গু কমার সম্ভাবনা

ফাইল ছবি

চলতি আগস্ট মাসের শেষে ডেঙ্গু রোগী কমে স্বস্তিকর জায়গায় যেতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেছে স্বাস্থ্য অধিদফতর।

রোববার দেশের চলমান ডেঙ্গু সংক্রমণ পরিস্থিতি নিয়ে অধিদফতর থেকে এক ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে অধিদফতরের এমআইএস বিভাগের লাইন ডিরেক্টর অধ্যাপক শাহাদাৎ হোসেন এই কথা জানান।

স্বাস্থ্য অধিদফতর বলছে, দেখা যায় যেকোনো রোগের প্রাদুর্ভাবে একটা সময় সর্বোচ্চ পরিমাণ হয়ে এরপর ধীরে ধীরে কমতে থাকে। তবে সে ক্ষেত্রে প্রতি বছর একইভাবে মিল থাকবে তাও না। গত বছরে অক্টোবরে এসে ডেঙ্গু কমতে শুরু করে। তবে এবার সেটা আগস্টেও হতে পারে। আগস্ট মাস ডেঙ্গু মোকাবিলা করতে পারলে আশা করা যায় এ রোগটায় আক্রান্ত কিছুটা কমে আসবে এবং একটা স্বস্তিকর জায়গায় যাওয়া যাবে।

অধ্যাপক শাহাদাৎ হোসেন জানান, জুলাই মাসজুড়ে ডেঙ্গু প্রতিনিয়ত বেড়েছে। এ বিগত সময়ের তুলনায় বর্তমানে ঢাকায় ডেঙ্গু রোগীর সংখ্যা এখন স্থিতিশীল রয়েছে। তবে ঢাকার বাইরে রোগীর সংখ্যা বাড়লেও আগে যে হারে বেড়েছিল তা ওভাবে এখন আর বাড়ছে না বলে জানায় অধিদফতর।

রোগীর সংখ্যা এতদিন বেড়েছে এবং সে জায়গায় স্থিতিশীল রয়েছে। যখন এ স্থিতিশীলতা থেকে রোগী কমার দিকে যাবে তখন আমাদের হাসপাতালগুলোতে চাপ কমবে। তবে তার আগ পর্যন্ত আশঙ্কাজনক অবস্থায় থাকতে হবে।

সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে স্যালাইন সঙ্কট মোকাবিলায় স্বাস্থ্য অধিদফতর ব্যবস্থা নিচ্ছে জানিয়ে তিনি বলেন, এ বিষয়ে ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনকে জানানো হয়েছে। কেন সঙ্কট ও কোথায় দাম বেশি রাখা হচ্ছে এ বিষয়ে স্বাস্থ্য অধিদফতর তদারকি করছে।