ফেনীতে বাড়ছে ডেঙ্গু রোগী

ফেনীতে বাড়ছে ডেঙ্গু রোগী

সংগৃহীত

ফেনীতে আশংকাজনক হারে বাড়ছে ডেঙ্গু রোগী। শনাক্ত বেড়ে যাওয়ায় উদ্বিগ্ন স্বাস্থ বিভাগ। প্রতিদিনই নতুন নতুন রোগী ভর্তি হচ্ছে হাসপাতাল গুলোতে। ডেঙ্গ সংক্রমণ রোধে ফেনী জেনারেল হাসপাতালের নতুন ভবনে পাঁচ তলায় ২৪ শয্যার একটি ডেঙ্গ ইউনিট স্থাপন করা হয়েছে। সেখানে দেওয়া হচ্ছে শুধু ডেঙ্গু রোগীদের চিকিৎসা সেবা। ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ায় দিশেহারা হয়ে পড়েছে সাধারণ মানুষ। 

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, ফেনীতে জানুয়ারি থেকে আগস্ট মাস পর্যন্ত ডেঙ্গু রোগী সনাক্ত হয়েছে ৫৬৯ জন। গত জুলাই মাসে সনাক্ত হয়েছে ৩৭৩ জন। আর চলতি মাসের গত ৫দিনে ২১৮ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। গত রবিবার ফেনীর বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু রোগি ভর্তি রয়েছে ৩৬ জন। এর মধ্যে ফেনী জেনারেল হাসপাতালে ১৯ জন, পরশুরাম উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে ১ জন, ছাগলনাইয়ায় ৭জন, দাগনভ‚ঞায় ৬জন, সোনাগাজীতে ৩জন রোগী ভর্তি রয়েছে। তবে এখন পর্যন্ত আক্রান্ত রোগী বাড়লেও কারও মৃত্যু হয়নি বলে জানা যায়।

এদিকে আক্রান্তদের মধ্যে নাছির নমে একজন জানান, গায়ে জ্বর ছিলো, সারা শরীর ব্যাথা ছিলো, মাথা ব্যাথা, চোখে ব্যাথা ডেঙ্গু বলতে যা বুঝায় যাবতীয় সব লক্ষন ছিলো। মাথা ঘুরাইতেছে। সমস্যা যেটি বেশি হচ্ছে সেটা হলো প্লাটিলেট আস্তে আস্তে কমতেছে। নুরজাহান বলেন, তার বাচ্চার প্রায় ৮দিন জ্বর ছিলো, ওষুধ খাবানোর পরও জ্বর কমতেছে না। কয়েকবার ডাক্তার দেখিয়েছি ডাক্তারও এন্টিবায়োটিক দিয়েছিলো। খাওয়ানোর পরও জ্বর কমে নাই। ফেনী জেনারেল হাসপাতলের আনার পর ডাক্তার পরীক্ষা দিলো ৬টা। তারপর ডেঙ্গু ধরা খেয়েছে। সাথে সাথে হাসপাতালে ভর্তি করে দিয়েছি। এখন বাচ্চা মোটামুটি সুস্থ আছে। আরেক মহিলা জানান, তিনি চট্টগ্রামে আক্রান্ত হয়েছেন। সেখান থেকে ফেনী জেনারেল হাসপাতালে এসে ভর্তি হয়েছেন। আজ ৪দিন হাসপাতালে আছেন। এখন মোটামুটি ভালো আছেন। আরেক রোগী জানান, তিনি ঢাকা থেকে বাড়ি এসে দেখেন তার জ্বর এসেছে। ফেনী সদরে এসে ডেঙ্গু পরীক্ষার করে দেখি ডেঙ্গু প্রজেটিভ পান। তাই হাসপাতালে ভর্তি হয়ে গেছেন। আজ ৬ দিন হাসপতালে ভর্তি আছেন। বর্তমানে ভালোর দিকে আছেন। তিনি জানান, সম্ভবত হাসপাতাল থেকে ছাড়পত্র দিয়ে দিবে। অনেকেই জানান, তারা ঢাকা-চট্টগ্রাম বা জেলার বাহির থেকে সংক্রমিত হয়ে নিজ এলাকায় এসেছেন। 
হাসপাতালের এক সেবিকা জেবুন্নাহার জানান, রোগীদের ভাষ্য অনুযায়ী আক্রান্তদের বেশির ভাগই ঢাকা বা চট্টগ্রাম থেকে আক্রান্ত হয়ে এখানে এসেছেন।  
জাতীয় নির্দেশনা অনুসারে হাসপাতালের ডেঙ্গু রোগীদের চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। চলতি মাসে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে দ্বিগুণ। ফেনীর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের আবাসিক কর্মকর্তা আসিফ ইকবাল বলেন, ফেনী জেনারেল হাসপাতালের যে ১৯ জন রোগী ভর্তি আছে তাদের মধ্যে শিশু ৫জন, ৪জন নারী ও বাকীরা পুরুষ। রোগীদের ন্যাশনাল গাইডলাইন অনুযায়ী আমরা চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছি। এ মুহুর্তে আমাদের তেমন কোন ঘাটতি নেই। আমরা ইমার্জেন্সি ডেঙ্গু রোগীদেরকে সর্বোচ্চ চিকিৎসা দিয়ে যাচ্ছি।