অস্ট্রেলিয়ার নতুন অধিনায়কের নাম ঘোষণা

অস্ট্রেলিয়ার নতুন অধিনায়কের নাম ঘোষণা

ফাইল ছবি

অ্যারন ফিঞ্চ অবসরের ঘোষণা দেওয়ার পরে নিদিষ্ট করে টি-টোয়েন্টি অধিনায়ক ছিল না ক্রিকেট অস্ট্রেলিয়ার। লম্বা সময় ধরেই অজিদের অধিনায়ক ছিলেন এই ওপেনার। তার নেতৃত্বে আরাধ্য টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপাও ছুঁয়ে দেখেছে অস্ট্রেলিয়া। নতুন অধিনায়ক হিসেবে তাই যোগ্য কারো নামই বেছে নিতে হচ্ছিল দেশটির ক্রিকেট কর্তাদের। 

শেষ পর্যন্ত অবশ্য তেমন একজনকেই পাওয়া গিয়েছে। ফর্মের তুঙ্গে থাকা অলরাউন্ডার মিচেল মার্শের কাছেই যাচ্ছে টি-টোয়েন্টি অধিনায়কত্ব। লম্বা সময় ধরে জাতীয় দলের সঙ্গে থাকা এই ক্রিকেটারের কাছেই যাচ্ছে ক্রিকেটের শর্টার ফরম্যাটের দায়িত্ব। 

আজ সোমবার এক বিবৃতি দিয়ে অস্ট্রেলিয়ার নতুন টি-টোয়েন্টি অধিনায়কের নাম ঘোষণা করেছে দেশটির। দলটির নির্বাচক জর্জ বেইলি এই ঘোষণা দিয়ে জানান তাদের নতুন টি-টোয়েন্টি অধিনায়ক মিচেল মার্শ।

তবে মার্শ দায়িত্ব পাচ্ছেন স্বল্পমেয়াদে। ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে কেবলমাত্র আসন্ন দক্ষিণ আফ্রিকা সফরেই দেখা যাবে তাকে, ‘মার্শকে শুধুমাত্র দক্ষিণ আফ্রিকা সিরিজে অধিনায়কের দায়িত্ব দেয়া হচ্ছে। ক্রিকেট অস্ট্রেলিয়া এখনো ফিঞ্চের যোগ্য উত্তরসূরীর অপেক্ষায় রয়েছে।’  

নির্বাচক জর্জ বেইলিও আশাবাদী নতুন অধিনায়ককে নিয়ে, ‘সাদা বলের ক্রিকেটে মার্শ আমাদের অভিজ্ঞ একজন খেলোয়াড়। এটা আন্তর্জাতিক ক্রিকেটে তার নেতৃত্বগুণ অর্জনের দারুণ একটা সুযোগ। আমরা দক্ষিণ আফ্রিকায় তার অধিনায়কত্ব দেখার অপেক্ষায় আছি।’  

অস্ট্রেলিয়ার ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন মিচেল মার্শ। ফাইনালে তার ৫০ বলে ৭৭ রানের অনবদ্য ইনিংস দলকে এনে দেয় শিরোপা। এছাড়াও ব্যাটে বলে শর্টার ফরম্যাটে নিজেকে বহুবার প্রমাণ করেছেন তিনি। 

বিশ্বকাপের আগেই তিন টি-টোয়েন্টি আর পাঁচ ওয়ানডে খেলতে দক্ষিণ আফ্রিকা সফর করবে অজিরা। সেখানেই মার্শকে দেখা যাবে অধিনায়কের ভূমিকায়।