যুক্তরাষ্ট্রে টর্নেডো : ২৬০০ বিমান বাতিল, বিদ্যুৎবিচ্ছিন্ন ২ লাখ পরিবার

যুক্তরাষ্ট্রে টর্নেডো : ২৬০০ বিমান বাতিল, বিদ্যুৎবিচ্ছিন্ন ২ লাখ পরিবার

যুক্তরাষ্ট্রে টর্নেডো : ২৬০০ বিমান বাতিল, বিদ্যুৎবিচ্ছিন্ন ২ লাখ পরিবার

ভয়ঙ্কর ও শক্তিশালী ঝড়ের কারণে মার্কিন যুক্তরাষ্ট্রে বিপর্যস্ত বিমান পরিষেবা। সতর্কতামূলক পদক্ষেপ এবং নিরাপত্তার কারণে ২৬০০ বিমান বাতিল করা হয়েছে। শুধু তাই-ই নয়, বিমান ওঠানামাতেও এর প্রভাব পড়েছে। ফলে ভোগান্তির মুখ পড়তে হচ্ছে যাত্রীদের।

দ্য ন্যাশনাল ওয়েদার সার্ভিস ওয়াশিংটন ডিসিতে টর্নেডোর চূড়ান্ত সতর্কতা জারি করেছে। শুধু ওয়াশিংটন ডিসিই নয়, টেনেসি থেকে নিউ ইয়র্ক পর্যন্ত যুক্তরাষ্ট্রের ১০টি স্টেটেও সতর্কতা জারি করা হয়েছে।

পাওয়ার আউটেজ ডট ইউএস ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, ইতোমধ্যেই এই টর্নেডোর প্রভাবে মেরিল্যান্ড ও ভার্জিনিয়ায় দু’লাখ পরিবার বিদ্যুৎবিচ্ছিন্ন হয়েছে। দক্ষিণ এবং মধ্য অতলান্তিক স্টেটগুলোতে একই অবস্থা।

ওয়াশিংটনের উপকূল অঞ্চলগুলো প্লাবিত হতে পারে বলেও সতর্কবার্তা দেয়া হয়েছে। দক্ষিণ ক্যারোলাইনায় ঝড়ের সময় গাছ পড়ে এক কিশোরের মৃত্যু হয়েছে। অন্য দিকে, ফ্লোরেন্সে বজ্রপাতে এক যুবকের মৃত্যু হয়েছে বলে স্থানীয় প্রশাসন জানিয়েছে। আলাবামা, জর্জিয়া, উত্তর এবং দক্ষিণ ক্যারোলাইনা, মেরিল্যান্ড, নিউ জার্সি, ডেলাওয়ার, পেনসিলভেনিয়া, টেনেসি, পশ্চিম ভর্জিনিয়া এবং ভার্জিনিয়ার ওপর দিয়ে এই ঝড় বয়ে যাওয়ায় ১১ লাখ পরিবার বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে।

ফ্লাইটঅ্যাওয়ায়ের তথ্য অনুযায়ী, ঝড়ের কারণে প্রায় আট হাজার বিমান দেরিতে চলাচল করছে। হার্টসফিল্ড-জ্যাকসন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সবচেয়ে বেশি বিমান বাতিল হয়েছে। ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে, বেশ কিছু বিমানের পথ ঘুরিয়ে দেয়া হয়েছে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা