বগুড়ায় একদিনে সবচেয়ে বেশি বৃষ্টি

বগুড়ায় একদিনে সবচেয়ে বেশি বৃষ্টি

সংগৃহীত

বগুড়ায় গত ২৪ ঘণ্টায় এবছর সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে। জেলায় বৃষ্টিপাত রেকর্ড করা হয় ২১৩ মিলিমিটার। বগুড়ায় চলতি বছরে একদিনে এটাই সর্বোচ্চ বৃষ্টিপাত। 

শহরবাসীরা বলছেন, গত কয়েক বছরের মধ্যেও বগুড়ায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে মঙ্গলবার ও সোমবার। কৃষি কর্মকর্তারা বলছেন, এই বৃষ্টিপাত আমন ধানের জন্য আর্শিবাদ হয়ে এসেছে।   

বগুড়া জেলা আবহাওয়া অধিপ্তরের ওয়ারলেস অপারেটর রবিউল ইসলাম জানান, গত ২৪ ঘণ্টার বৃষ্টিপাতের রেকর্ড সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত বৃষ্টিপাত রেকর্ড হয় ২১৩ মিলিমিটার। এ ছাড়া মঙ্গলবার সকাল ৬ টা থেকে বেলা ১২টা পর্যন্ত আরও ৩১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত ২৪৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে বগুড়ায়।

আবহাওয়া অধিদপ্তর জানায়, বর্ষা মৌসুমী বায়ু ভারতের উত্তর প্রদেশ, পাঞ্জাব, হরিয়ানা, বিহার, পশ্চিমবঙ্গ, আসাম হয়ে বাংলাদেশের উত্তরাঞ্চলের উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এ কারণে দেশে ভারী বৃষ্টিপাত দেখা দিয়েছে। 

তাদের পরিসংখ্যান বলছে, ১৯৮৮ সালের ২৪ জুন বগুড়ায় একদিনে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড হয়েছিল ২৭৯ মিলিমিটার। এরপর এই রেকর্ড ভাঙ্গেনি। এরপর ২০২০ সালের মে মাসে ঘূর্ণিঝড় ‘আম্পানের’ পরবর্তী ১০ দিন উত্তরাঞ্চলে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড হয়েছে ৩৬১ মিলিমিটার। 
এর দীর্ঘদিন পর বগুড়ায় একদিনে ২১৩ মিলিমিটার বৃষ্টি হয়। যেখানে স্বাভাবিকভাবে জেলায় আগস্টে গড় বৃষ্টিপাতের পরিমাণ ধরা হয় ২৮৫ দশমিক ৩ মিলিমিটার। 

এদিকে বগুড়ায় এবার আমন ধান চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ৮৩ হাজার ৫০০ হেক্টর জমিতে। উৎপাদনের লক্ষ্যমাত্রা ৫ লাখ ৯৯ হাজার ১৩৪ টন চাল। গত ১ আগস্ট পর্যন্ত অর্জন হয়েছিল মাত্র ৬৫ হাজার ৪৬৪ হেক্টর।

গত ২৪ ঘণ্টার ভারী বৃষ্টিপাতে বগুড়া শহরের সাতমাথা, প্রেসপট্টি, স্টেশন রোড, গোহাইল রোড, শেরপুর রোডের কলোনী এলাকাসহ বিভিন্ন সড়কে পানি উঠেছে। এতে করে সোমবার রাতে অধিকাংশ মানুষের স্বাভাবিক কর্মজীবনে ব্যাঘাত ঘটে।