সার্কভুক্ত দেশগুলোতে করোনা : কোন দেশের কী অবস্থা

সার্কভুক্ত দেশগুলোতে করোনা : কোন দেশের কী অবস্থা

ছবিঃ সংগ্রহীত

সার্কভুক্ত আটটি দেশের সবগুলোতেই করোনা হানা দিয়েছে। শনিবার পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৫৯ হাজার ১৬৬ জন। এরমধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে ভারতে। তবে আক্রান্তের অনুপাতে মৃত্যুর হার সবচেয়ে বেশি বাংলাদেশে।

বাংলাদেশে মোট করোনা রোগীর সংখ্যা ৮ হাজার ৭৯০ জন, এরমধ্যে মারা গেছেন ১৭৫ জন। ভারতে মারা গেছেন এক হাজার ২২৩ জন। দেশটিতে মোট আক্রান্ত ৩৭ হাজার ৭৭৬ জন। তবে প্রতিবেশী দেশ পাকিস্তানে আক্রান্ত ১৮ হাজার ১১৪ ও মৃত্যু হয়েছে মাত্র ৪১৭ জনের।

মাত্র একমাসেই আক্রান্তের হারের ব্যাপক বৃদ্ধি এখন সবার আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে।

এদিকে আফগানিস্তানে আক্রান্ত দুই হাজার ৪৬৯ ও মৃত্যু ৭২, শ্রীলঙ্কায় আক্রান্ত ৬৯০ ও মৃত্যু ৭, মালদ্বীপে আক্রান্ত ৪৯১ ও মৃত্যু মাত্র একজন। তবে নেপালে আক্রান্ত ৫৯ জনের সংখ্যাটি গত এক মাসে পরিবর্তন হয়নি। দেশটিতে এখনো ঘটেনি কোনো মৃত্যুর ঘটনা। ভুটানে আক্রান্ত সব থেকে কম মাত্র ৭ জন। ২৭ থেকে আক্রান্ত শনাক্ত হলেও ভুটানে এখনো বাড়েনি আক্রান্তের সংখ্যা।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, জাতিসঙ্ঘসহ অনেক আন্তর্জাতিক সংস্থার মতে এশিয়ার সার্কভুক্ত দেশসহ অনেক দেশেই ব্যাপকহারে কোভিড-১৯ পরীক্ষা করা হচ্ছে না। যার ফলে দেশগুলোতে ভয়াবহ সংক্রমণের ভয় এখনো বিরাজ করছে। মে মাস দেশ কয়েকটির জন্য চূড়ান্ত হুমকির সময় বলে তারা মনে করছে।