ভারতে করোনা সংক্রমণ ৪০ হাজারে পৌঁছেছে

ভারতে করোনা সংক্রমণ ৪০ হাজারে পৌঁছেছে

ছবিঃ সংগ্রহীত

ভারতে ফের রেকর্ড সংখ্যক মানুষ করোনা সংক্রমিত হয়েছেন। দেশটিতে শনিবার মাত্র একদিনে করোনায় মারা গেছেন ৮৩ জন। এটাই এখন পর্যন্ত সেখানে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড বলে জানিয়েছে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়।

গত ২৪ ঘন্টায় ভারতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ২ হাজার ৬৪৪ জন। পরিসংখ্যান জানাচ্ছে, ভারতে এখনও পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা প্রায় ৪০ হাজার।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, ভারতে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৩৯ হাজার ৯৮০ জন। যার মধ্যে মারা গিয়েছেন ১৩০১ জন। আর সুস্থ হয়ে উঠেছেন কিংবা নিজেদের দেশে ফিরে গিয়েছেন এমন মানুষের সংখ্যা ১০ হাজার ৬৩৩ জন।

বর্তমানে ভারতে করোনা ভাইরাস অ্যাক্টিভ কেস রয়েছে ২৮ হাজার ৪৩৬টি।

ভারতে এখনও পর্যন্ত সবথেকে বেশি করোনা আক্রান্ত হয়েছে মহারাষ্ট্র রাজ্যে। এই রাজ্যেই করোনায় মৃতের সংখ্যা সবথেকে বেশি। মহারাষ্ট্রে মৃতের সংখ্যা ৫২১ জন এবং আক্রান্ত ১২ হাজারের ২৯৬ জন।

এরপরেই নাম রয়েছে গুজরাটের। সেখানে আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৫৪ জন। মৃত্যু হয়েছে ২৬২ জনের।

এরপরেই নাম রয়েছে রাজধানী দিল্লির। রাজধানীতে করোনা আক্রান্তের সংখ্যা ৪ হাজার ১২২ জন, মৃত্যু ৬৪ জন।

অন্যদিকে, এই মুহুর্তে ভারতে চলছে তৃতীয় দফার লকডাউন। এই ধাপে আগের থেকে বেশ কিছু ক্ষেত্রে ছাড়া দেওয়া হবে এবং কড়াকড়ি কম থাকবে বলে জানানো হয়েছে। জেলার মধ্যে একমাত্র প্রাইভেট গাড়ি ও ট্যাক্সি পরিষেবা চলতে পারে। এক জেলা থেকে অন্য জেলায় যাওয়ার জন্য অনুমোদন লাগবে। যে কোনও চার চাকার গাড়িতে দুই জনের বেশি যাত্রী উঠতে পারবে না। তবে গ্রিণ জোনে বাস চলাচল করার অনুমতি রয়েছে।