রাজশাহী বিভাগে মোট করোনা রোগী ১০৭ জন

রাজশাহী বিভাগে মোট করোনা রোগী ১০৭ জন

ছবিঃ সংগ্রহীত

পাবনা প্রতিনিধি : রাজশাহী বিভাগের আট জেলায় মোট করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছে ১০৭ জনের।   রোববার (৩ মে)দুপুরেগণমাধ্যমকে এ তথ্য জানিয়েছে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর।

সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে বগুড়ায়। এ জেলায় করোনা রোগীর সংখ্যা ২১ জন। এছাড়ারাজশাহীতে ১৪ জন, নওগাঁয় ১৭ জন, জয়পুরহাটে ৩২ জন, পাবনায় ১০ জন, নাটোরে ৯ জন,  চাঁপাইনবাবগঞ্জে ২ জন এবং সিরাজগঞ্জে ২ জন করোনা রোগী শনাক্ত হয়েছে।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. গোপেনন্দ্রনাথ আচার্য  মোবাইল  ফোনে এ প্রতিনিধিকে বলেন, এখন পর্যন্ত বিভাগের করোনা হটস্পট হয়ে উঠেছে বগুড়া। এই জেলাকে বিশেষ নজরদারিতে রেখেছি আমরা। সার্বক্ষণিক সেখানকার সিভিল সার্জনের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। খোঁজ-খবর রাখা হচ্ছে আক্রান্ত রোগীদের। পাশাপাশি বাড়ছে অন্য জেলাগুলোতেও আক্রান্তের সংখ্যা।তিনি বলেন, রাজশাহী ল্যাবে অতিরিক্ত নমুনা আসায় সবগুলো পরীক্ষা করা সম্ভব হচ্ছে না। তাই কিছু নমুনা ঢাকায় পাঠানো হয়েছিল। ঢাকা থেকে একদিনে অনেকগুলো রিপোর্ট আসায় আক্রান্তের সংখ্যা হঠাৎ করেই বেড়ে গেছে। করোনা সংক্রমণ ঠেকাতে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহŸান জানান এই স্বাস্থ্য কর্মকর্তা।

বিভাগীয় স্বাস্থ্য দপ্তর থেকে প্রেরিত প্রেসবিজ্ঞপ্তির সর্বশেষ তথ্যঅনুযায়ী, গত ১০ মার্চ থেকে এ পর্যন্ত বিভাগজুড়ে আইসোলেশনে নেয়া হয় ১৯২ জনকে। এরমধ্যে আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন ১৩৩ জন।

এ সময় হোম কোয়ারেন্টাইনে ছিলেন ২২ হাজার ২২৫ জনকে। এর মধ্যে হোম কোয়ারেন্টাইন শেষ করেছেন ১৫ হাজার ১৬২ জন। এছাড়া প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে ছিলেন ৩২০ জন। এদের মধ্যে ১৩০ জন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন শেষ করেছেন।

অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় রাজশাহী বিভাগে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে ৩০৪ জনকে। তবে হোম কোয়ারেন্টাইন শেষ করেছেন ৪৬২ জন। এছাড়া আইসোলেশনে এসেছেন একজন রোগী।

স্বাস্থ্য দপ্তরের পরিচালক ডা. গোপেন্দ্র নাথ আচার্য্য বলেন আরো বলেন, এখন করোনাভাইরাসের কমিউনিটি সংক্রমণ পর্যায় চলছে। এখন প্রত্যেককে সর্বোচ্চ সর্তক থাকতে হবে। পারতপক্ষে ঘরের বাইরে বের হওয়া

যাবে না। বাইরে বেরুনোর সময় মাস্ক ব্যবহার করতে হবে।সামাজিক দূরত্ব বজায় রাখার উপর তিনি অধিকতর গুরুত্বারোপ করেন।