১০ বছর মেয়াদি ট্রেজারি বন্ড বিক্রির নিলাম সোমবার

১০ বছর মেয়াদি ট্রেজারি বন্ড বিক্রির নিলাম সোমবার

ফাইল ছবি।

দশ বছর মেয়াদি বাংলাদেশ গভর্নমেন্ট ট্রেজারি বন্ড বিক্রির নিলাম বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আগামী সোমবার (১৪ আগস্ট) বাংলাদেশ ব্যাংকে এই নিলাম অনুষ্ঠিত হবে।

এই নিলামে ১০ বছর মেয়াদি তিন হাজার কোটি টাকা অভিহিত মূল্যের (ফেস ভ্যালু) বন্ড ইস্যু করা হবে। ১০ বছর মেয়াদি বন্ডের জন্য বার্ষিক কাট-অফ-ইয়াল্ড হারে কুপন বা মুনাফা ষান্মাষিক ভিত্তিতে পরিশোধ হবে। নিলামে কেবল সরকারি সিকিউরিটিজের প্রাইমারি ডিলারের ভূমিকায় নিয়োগপ্রাপ্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো বিড দাখিল করতে পারবে।

বাংলাদেশ ব্যাংক জানায়, অন্যান্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানও (নিজস্ব খাতে বা তাদের ব্যক্তি/ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী গ্রাহকদের জন্য) প্রাইমারি ডিলারের মাধ্যমে অকশনে বিড দাখিল করতে পারবে। অভিহিত মূল্যে (ফেস ভ্যালু) প্রতি ১০০ টাকা মূল্যের বন্ড ক্রয়ের জন্য কাঙ্ক্ষিত বন্ড ক্রয়ের পরিমাণ উল্লেখ করে নিলামের তারিখ সকাল ১০টা থেকে দুপুর ১২টার মধ্যে ইলেকট্রনিক প্রক্রিয়ায় বাংলাদেশ ব্যাংকে স্থাপিত এমআই মডিউলের মাধ্যমে বিড দাখিল করতে হবে।

তবে, বিশেষ কোনো পরিস্থিতিতে প্রয়োজন হলে সংশ্লিষ্ট বিভাগের পূর্বানুমতি সাপেক্ষে পূর্বে অনুসৃত ম্যানুয়াল পদ্ধতিতে বিড দাখিল করা যেতে পারে। নিলামে অংশগ্রহণের বিশদ পদ্ধতিগত নির্দেশনা এরই মধ্যে প্রাইমারি ডিলারসহ বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে পত্রযোগে জানানো হয়েছে।