ভারতকে টেক্কা দিয়ে চাঁদের পথে রাশিয়াও

ভারতকে টেক্কা দিয়ে চাঁদের পথে রাশিয়াও

সংগৃহীত

দীর্ঘ ৫০ বছর পর চাঁদে নিজেদের ল্যান্ডার পাঠাচ্ছে রাশিয়া। শুক্রবার রাশিয়ার মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে চাঁদের উদ্দেশ্যে পাড়ি দেবে লুনা-২৫ নামের সেই ল্যান্ডার।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের খবরে বলা হয়, লুনা-২৫ এর গন্তব্য চাঁদের দক্ষিণ মেরুর দিকে। সেই একই দিকে এগোচ্ছে ভারতের চন্দ্রযান-৩। তবে রুশ ল্যান্ডারটি ভারতকে টক্কর দিতে তৈরি।

রাশিয়ার দাবি, চন্দ্রযান-৩-এর সঙ্গে প্রায় একই সময়ে চাঁদে নামার কথা তাদের ল্যান্ডারেরও। সেক্ষেত্রে কে দক্ষিণ মেরুতে আগে পৌঁছায়, কার অভিযান সফল হয়, তা ইতোমধ্যে প্রতিযোগিতার আবহ তৈরি করে ফেলেছে।

গত ১৪ জুলাই চাঁদের উদ্দেশ্যে পাড়ি দিয়েছিল ইসরোর চন্দ্রযান। তার ২৮ দিন পর রাশিয়ার ল্যান্ডার উৎক্ষেপিত হবে। রাশিয়ার দাবি, উৎক্ষেপণের ৫ দিনের মধ্যেই নাকি চাঁদের কক্ষপথে পৌঁছে যাবে লুনা-২৫। আগামী ২৩ আগস্ট চাঁদের দক্ষিণ মেরুতে নামার কথা রয়েছে ল্যান্ডারটির। ওই দিনই ভারতের চন্দ্রযান-৩-ও চাঁদের মাটিতে নামতে পারে।

রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা রসকসমসের পক্ষ থেকে দাবি করা হয়, উৎক্ষেপণের পাঁচ দিনের মধ্যে চাঁদের কক্ষপথে পৌঁছবে লুনা-২৫। তারপর চাঁদের কক্ষপথ ধরে দক্ষিণ মেরুর কাছাকাছি পৌঁছতে আরও পাঁচ থেকে সাত দিন সময় নেবে।

চাঁদের দক্ষিণ মেরু এখনও অনাবিষ্কৃত। এর আগে পৃথিবী থেকে চাঁদে যত অভিযান হয়েছে, সবই উপগ্রহটির উত্তর গোলার্ধে। দক্ষিণ মেরু চিরকালীন অন্ধকারে নিমজ্জিত। সেখানে সূর্যের আলো পড়ে না। পুরু বরফের চাদরে আচ্ছাদিত এই অংশ অত্যন্ত দুর্গম। সেই কারণেই এখনও পর্যন্ত এখানে কোনও অভিযান সফল হয়নি। চার বছর আগে চাঁদের দক্ষিণ মেরুতে সফ্‌ট ল্যান্ডিংয়ের সময়েই ব্যর্থ হয়েছিল চন্দ্রযান-২।