হাওয়াইয়ে দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৫৩

হাওয়াইয়ে দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৫৩

সংগৃহীত

যুক্তরাষ্ট্রের হাওয়াই রাজ্যে চলমান দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ৫৩ জনে দাঁড়িয়েছে। দাবানলে এখনও পুড়ছে এই অঙ্গরাজ্যের ঐতিহাসিক শহর লাহাইনা। শহরটির স্থানীয় কর্মকর্তারাদের বরাত দিয়ে আজ শুক্রবার বিবিসির এক প্রতিবেদনে এ খবর জানানো হয়।

এর আগে মাউই কাউন্টি থেকে এক বিবৃতিতে গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর পর্যন্ত ৩৬ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়। এতে বলা হয়, আগুন এখনো জ্বলছে।

হাওয়াইয়ের চেয়ে প্রায়ই দাবানলের শিকার হয় ক্যালিফোর্নিয়া। হাওয়াইয়ের পুনরুদ্ধারের সহায়তার জন্য অনুসন্ধান এবং উদ্ধারকারী দল পাঠানোর ঘোষণা করেছেন ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসম।

টুইটারের এক পোস্টে গ্যাভিন নিউসম বলেন, আমরা এই ভয়াবহ দাবানলের মধ্যে মাউই এবং সমস্ত হাওয়াইয়ের জনগণের পাশে দাঁড়িয়েছি।

হাওয়াইয়ের গভর্নর জোশ গ্রিনও জানান, এই ভয়াবহ দাবানলে প্রায় ১ হাজার ৭০০ ভবন ধ্বংস হয়েছে। গত রাতে দুই হাজারের বেশি মানুষ আশ্রয়কেন্দ্রে কাটিয়েছেন। পশ্চিম মাউইতে এখনও ১১ হাজার মানুষ বিদ্যুৎবিহীন হয়ে পড়েছেন।

জরুরি সেবা বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মেজর জেনারেল কেনেথ বলেছেন, বর্তমানে আমাদের প্রধান লক্ষ্য হলো জনগণের প্রাণ বাঁচানো, তাদের দুর্ভোগ কমানো এবং যত বেশি সম্ভব সম্পদের ক্ষয়ক্ষতি কমানো। দ্বীপের বৈদ্যুতিক সঞ্চালন লাইনের ২৯টি খুঁটি ভেঙে পড়েছে। ফলে দ্বীপটি বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে। পাশাপাশি মোবাইল ফোন নেটওয়ার্ক সেবাও ব্যাহত হয়েছে।

উল্লেখ্য, গত মঙ্গলবার দিনের শুরুর দিকে আগুনের সূত্রপাত হয়। বুধবার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে স্থানীয় কর্তৃপক্ষ। এতে বড় ঝুঁকির মুখে পড়েছে স্থানীয় ঘরবাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠানগুলো। দ্বীপটিতে ৩৫ হাজারের বেশি মানুষের বসবাস। এর মধ্যে আজ শুক্রবার পর্যন্ত লাহানিয়ায় ৫৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেল।