হাওয়াইয়ে ভয়াবহ দাবানল: মৃতের সংখ্যা বেড়ে ৬৭

হাওয়াইয়ে ভয়াবহ দাবানল: মৃতের সংখ্যা বেড়ে ৬৭

সংগৃহীত

আমেরিকার হাওয়াই রাজ্যের মাউইয়ে ভয়াবহ দাবানলের আগুনে পুড়ে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৬৭ জনে দাঁড়িয়েছে। দেশটির ইতিহাসে এটি সবচেয়ে মারাত্মক প্রাকৃতিক দুর্যোগে পরিণত করেছে। এছাড়া আরও শতাধিক নিখোঁজ রয়েছে বলে খবর পাওয়া গেছে। তাই নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

লাহাইনার কিছু সংখ্যক বাসিন্দাদের তাদের আগুনে ক্ষতিগ্রস্থ বাড়িতে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে, যাতে তারা আগুন থেকে বেঁচে যাওয়া মালামাল নিতে পারেন। বাসিন্দারা বলছে, তারা তাদের জীবনে এমন দুর্যোগ আগে কখনও দেখেনি। এই সপ্তাহের গোড়ার দিকে অগ্নিকাণ্ডের ফলে ঐতিহাসিক শহরের বেশিরভাগ অংশ ধ্বংস হয়ে গেছে।

এদিকে এলাকাটিতে প্রতিদিন স্থানীয় সময় সকাল ১০ থেকে ৬টা পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে। শহরের সবচেয়ে ক্ষতিগ্রস্থ স্থানে শুধু কিছু অনুসন্ধান এবং উদ্ধারকর্মীরা থাকতে পারবে। পশ্চিম মাউই এর লাহাইনাতে এখনও বিদ্যুৎ এবং পানি নেই। অনুসন্ধান কর্মীরা এখনও এলাকায় দাবানলে নিখোঁজদের সন্ধান করছেন। নিখোঁজ ব্যক্তিদের পরিবার স্বজনদের পাওয়ার অপেক্ষায় আছে।

গভর্নর জোশ গ্রিন শুক্রবার হাওয়াইয়ানদের সতর্ক করে বলেছেন, ‘লাহাইনা একটি বিধ্বস্ত অঞ্চল। এমন আবস্থায় অঞ্চলটিকে দেখতে হবে তা কখনো ভাবিনি। সবাই খুব নিরাপদ থাকুন, খুব সতর্ক থাকুন।’

সংবাদ সম্মেলনে গভর্নর গ্রিন বলেন, ‘এটা হাওয়াই অঙ্গরাজ্যের ইতিহাসের সবচেয়ে বড় প্রাকৃতিক দুর্যোগ। মৃতের সংখ্যা এখনো বাড়ছে। শত শত ঘর ধ্বংস হয়ে গেছে।’ তিনি আরও বলেন, লাহাইনাকে আবার নতুন করে গড়ে তুলতে বহু বছর লাগবে। এই শহরটিই মূলত দাবানলের কেন্দ্রবিন্দু। গভর্নর বলেন, ‘লাহাইনার ধ্বংসযজ্ঞের চিত্র দেখলে আপনি বিস্মিত হবেন। সব ভবনই নতুন করে তৈরি করতে হবে। এটা হবে একটা নতুন লাহাইনা।’

সূত্র : বিবিসি