রুয়েটের নতুন উপাচার্য ড. জাহাঙ্গীর আলম

রুয়েটের নতুন উপাচার্য ড. জাহাঙ্গীর আলম

ফাইল ছবি

প্রায় একবছর পর অবশেষে নিয়মিত উপাচার্য পেয়েছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম। তিনি চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের অধ্যাপক। রোববার শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মোছা. রোখছানা বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

রুয়েটের ভারপ্রাপ্ত রেজিস্টার অধ্যাপক ড. সেলিম হোসেন বলেন, রাষ্ট্রপতি রুয়েটের ভিসি নিয়োগ দেয়ায় দীর্ঘদিনের সমস্যার সমাধান হলো। আশা করছি একাডেমিক ও প্রশাসনিক সব কাজ গতি ফিরে পাবে।

চার বছর মেয়াদে রুয়েটের ভিসি হিসেবে ড. জাহাঙ্গীর আলমকে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি। ২০২২ সালের জুলাইয়ের শেষ দিকে রুয়েটের নিয়মিত উপাচার্য রফিকুল ইসলামের মেয়াদ শেষ হয়। পরে ৩ আগস্ট শিক্ষা মন্ত্রণালয় থেকে রুয়েটের জ্যেষ্ঠ অধ্যাপক ও অ্যাপ্লায়েড সায়েন্স অ্যান্ড হিউম্যানিটিজ অনুষদের ডিন সাজ্জাদ হোসেন উপাচার্যের দৈনন্দিন কার্যসম্পাদনের দায়িত্ব পান।

তবে চলতি বছর ২৮ মে পদোন্নতির দাবিতে শিক্ষকদের আন্দোলনের মুখে তিনি পদত্যাগ করেন। এতে একাডেমিক পরীক্ষা ও ফলাফল প্রকাশ বন্ধসহ বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা সৃষ্টি হয়। এরপর থেকে শিক্ষক ও শিক্ষার্থীরা দফায় দফায় রুয়েটে ভিসি নিয়োগের দাবিতে আন্দোলন করে আসছিল।

এরপর প্রায় দুইমাস উপাচার্য পদ শূন্য থাকার পরে গত পহেলা আগস্ট শিক্ষা মন্ত্রনালয় থেকে একটি নোটিশের মাধ্যমে পুরাকৌশল অনুষদের ডীন অধ্যাপক নিয়ামুল বারিকে শুধু একাডেমিক কার্যক্রম পরিচালনা করার নির্দেশ দেয়া হয়।

এর আগে ও পরে দফায় দফায় দ্রুত সময়ের মধ্যে পরীক্ষা নেয়া, পদোন্নতি ও উপাচার্য নিয়োগ দেয়ার দাবিতে আন্দোলন করেছেন রুয়েটের শিক্ষক-শিক্ষার্থীরা। সর্বশেষ ২ আগস্ট দ্রুততম সময়ে ভিসি নিয়োগের দাবিতে মানববন্ধন করেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের শিক্ষার্থীরা।