৬০ হাজার টাকা ক্ষতিপূরণ আদায়ের পর ১০ বাস ছাড়ল জাবি শিক্ষার্থীরা

৬০ হাজার টাকা ক্ষতিপূরণ আদায়ের পর ১০ বাস ছাড়ল জাবি শিক্ষার্থীরা

সংগৃহীত

৬০ হাজার টাকা ক্ষতিপূরণ নিয়ে ইতিহাস পরিবহনের আটককৃত ১০টি বাস ছেড়ে দিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা। বিষয়টি বাংলাদেশ প্রতিদিনকে নিশ্চিত করেছেন ওই বিভাগের শিক্ষার্থী মোস্তাফিজুর রহমান ওরফে রবিন।

শনিবার সন্ধ্যা ৬টার দিকে বাসগুলো ছেড়ে দেওয়া হয়। এর আগে সকাল সাড়ে ১০টা থেকে দুপুর সাড়ে ১২টার মধ্যে জাবির প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে আরিচাগামী রুটে বাসগুলো আটক করা হয়।

প্রত্যক্ষদর্শী এবং শিক্ষার্থীদের সূত্রে জানা যায়, ওইদিন সকাল ১০ টার দিকে সাভারের রেডিও কলোনি এলাকায় মহাসড়কের মাঝখানের লেন থেকে একটি যাত্রীবাহী মোটরসাইকেল ইউটার্ন নেওয়ার সময় পেছনে থাকা ইতিহাস পরিবহনের একটি বাস ব্রেক করে রাস্তায় দাঁড়িয়ে যায়। তখন ইতিহাস পরিবহনের বাসটির পেছনে থাকা সাভার পরিবহনের বাসটিও ব্রেক করলে জাবির এক ছাত্রীর পরিবারের চলন্ত প্রাইভেট কার সরাসরি সাভার পরিবহন বাসের পেছনে ধাক্কা লাগে। এতে গাড়িটির সামনের অধিকাংশ অংশ ভেঙে যায়। পরবর্তীতে ওই ছাত্রী তার বিভাগের ছেলে বন্ধুদের ঘটনা জানালে তারা ঢাকা-আরিচা মহাসড়কে গিয়ে ইতিহাস পরিবহনের বাস আটক শুরু করে। এতে নেতৃত্ব দেয় কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪৭ তম ব্যাচের শিক্ষার্থী মোস্তাফিজুর রহমান ওরফে রবিন। তিনি বিশ্ববিদ্যালয়ের মওলানা ভাসানী হলে থাকেন।

শিক্ষার্থীদের দাবি, সামনে থাকা ইতিহাস পরিবহনের বাসটি রাস্তায় তাৎক্ষণিক ব্রেক না করলে এ দুর্ঘটনা ঘটতো না। ফলে গাড়িটি ক্ষতিগ্রস্তের জন্য ইতিহাস পরিবহনের বাস দায়ী। যার কারণে, তারা ইতিহাস পরিবহনের বাস আটক করেন।

এ বিষয়ে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪৭ তম ব্যাচের শিক্ষার্থী মোস্তাফিজুর রহমান ওরফে রবিন বলেন, ইতিহাস পরিবহনের বাসটি ব্রেক না করলে সাভার পরিবহনের বাসও ব্রেক করতো না। তখন পেছনে থাকা কারটি আর সাভার পরিবহনের বাসের সাথে ধাক্কা লাগতো না। সম্পূর্ণ দোষ ইতিহাস পরিবহনের বাসটির। তাই আমরা ক্ষতিগ্রস্ত কারটি মেরামতের জন্য যে পরিমাণ ক্ষতিপূরণ দরকার তা আদায়ের দাবিতে ইতিহাস পরিবহনের বাস আটক করি। কিন্তু বাস কর্তৃপক্ষ ক্ষতিপূরণ বাবদ ১ লাখ ৩১ হাজার টাকা আসলেও ৬০ হাজার টাকা দিতে রাজি হয়েছে। এর মধ্যে নগদ তারা ৫০ হাজার টাকা দিয়েছে। বাকি ১০ হাজার টাকা পরে দিবে বলেছে। ক্ষতিপূরণ দেওয়ার পর বাসগুলো আমরা ছেড়ে দিয়েছি।

 ৬০ হাজার টাকা ক্ষতিপূরণের বিনিময়ে শিক্ষার্থীরা আটককৃত বাসগুলো ছেড়ে দিয়েছে বলে বাংলাদেশ প্রতিদিনকে জানিয়েছেন সাভার টু জিরানি রুটের ইতিহাস পরিবহনের চেকার মো. জসীম হাওলাদার।