আজও বায়ুদূষণে শীর্ষ পাঁচে ঢাকা

আজও বায়ুদূষণে শীর্ষ পাঁচে ঢাকা

ফাইল ছবি

টানা কয়েকদিনের বৃষ্টির পরও বায়ুদূষণের শীর্ষ পাঁচে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। তবে এ তালিকায় শীর্ষে উঠে এসেছে বাংলাদেশিদের সামাজিক যোগাযোগ মাধ্যমে সর্বাধিক ট্রল করা দেশ উগান্ডার কামপালা শহর।

সোমবার সকাল ৮টা ২৩ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এসব তথ্য। কামপালার পরের বায়ুদূষণের শীর্ষে শহরগুলো হলো- দুবাই, কুয়েত সিটি, জাকার্তা।

এতে দেখা গেছে, রাজধানী ঢাকার বায়ুর মানের স্কোর ১৩৬ অর্থাৎ এখানকার বাতাস সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর। বিশেষ করে যাদের ফুসফুসজনিত রোগ, অ্যাজমার সমস্যা রয়েছে তাদের জন্য ঢাকার বায়ু অস্বাস্থ্যকর।

তালিকার শীর্ষে অবস্থান করা কামপালার বায়ুর মানের স্কোর হচ্ছে ১৬২ অর্থাৎ সেখানকার বায়ু ‘অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে আরব আমিরাতের দুবাই। শহরটির স্কোর হচ্ছে ১৫৯ অর্থাৎ সেখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর।

তৃতীয় অবস্থানে রয়েছে কুয়েতের কুয়েত সিটি। শহরটির স্কোর ১৫৭ অর্থাৎ সেখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর। এ ছাড়া চতুর্থ অবস্থানে থাকা ইন্দোনেশিয়ার জাকার্তা বায়ুর মানও আজও অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।