উপাচার্যের আশ্বাসে হলে ফিরলেন ঢাবি ছাত্রীরা

উপাচার্যের আশ্বাসে হলে ফিরলেন ঢাবি ছাত্রীরা

ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কুয়েত মৈত্রী হলে আবাসিক সংকট নিরসনে উপাচার্যের বাস ভবনের সামনে দীর্ঘ দশ ঘণ্টা অবস্থান কর্মসূচি পরবর্তী উপাচার্যের আশ্বাসে হলে ফিরেছেন আন্দোলনকারীরা।

সোমবার (১৪ আগস্ট) দুপুর ১টা থেকে অবস্থান কর্মসূচি শুরু করে সর্বশেষ রাত ১১টায় উপাচার্যের আশ্বাসে অবস্থান কর্মসূচি থেকে সরে আসে তারা।

মূলত বিশ্ববিদ্যালয়ের কুয়েত মৈত্রী হলে ঝুঁকিপূর্ণ ভবনে বছরের পর বছর ছাত্রীরা থেকে আসছিলো। বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং বিভাগের সতর্কতার পরও কোন কার্যকর পদক্ষেপ নিতে দেখা গেলো না প্রশাসনকে। ফলে নিজেদের দাবি আদায় করতে উপাচার্য বরাবর স্মারকলিপি জমা দেয় এবং গতকাল দুপুর থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাস ভবনের সামনে অবস্থান কর্মসূচি করে তারা।

শিক্ষার্থীদের দীর্ঘক্ষণ আন্দোলনের মধ্যে কয়েক ধাপ হল প্রভোস্ট, টিউটরের সাথে কথা বলেও শিক্ষার্থীদের আশ্বস্ত করতে পারেনি বলেই তারা আন্দোলন চালিয়ে যায়। এ সময় তারা উপাচার্যকে তার বাস ভবনের গেটে আটকিয়ে দেয় আন্দোলনকারীরা। পরবর্তীতে রাত ১১টায় শিক্ষার্থীদের সাথে উপাচার্য কথা বলে তাদের আশ্বস্ত করেন। এসময় উপাচার্য বলেন, আমরা তোমাদের সমস্যা নিয়ে ইতিমধ্যে কাজ শুরু করেছি। খুব দ্রুত সময়ের মধ্যে আমরা সমস্যা সমাধান করব। তোমরা এখন হলে ফিরে যাও।

উল্লেখ্য হলে সিট সংকট নিরসনে শিক্ষার্থীদের দাবি গুলো হলো—
১. বাংলাদেশ-কুয়েত মৈত্রী হল থেকে অন্তত ৩০০ জন শিক্ষার্থীকে অন্য হলে এক মাসের মধ্যে স্থানান্তরের মাধ্যমে বৈধ আসন নিশ্চিত করা।
২. পরবর্তীতে হলের আসনসংখ্যার সঙ্গে সমন্বয় রেখে নতুন শিক্ষার্থী অ্যালটমেন্ট দেওয়া।
৩. হলের সার্বিক সংকট বিবেচনায় মূল ভবনের প্রতি কক্ষে ৬ জনের বেশি শিক্ষার্থী বরাদ্দ দিয়ে শিক্ষার পরিবেশ নষ্ট না করা৷