‘বাংলাদেশের প্রতিনিধিত্ব’ করতে আর্জেন্টিনায় জামাল ভূঁইয়া

‘বাংলাদেশের প্রতিনিধিত্ব’ করতে আর্জেন্টিনায় জামাল ভূঁইয়া

সংগৃহীত

বেশ কয়েক মাস ধরেই গুঞ্জন চলছে, লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনার তৃতীয় বিভাগের ক্লাব সোল দে মাইয়োতে যোগ দিতে যাচ্ছেন জামাল ভূঁইয়া। এরপর থেকেই ম্যারাডোনা-মেসিদের দেশে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়কের খেলতে যাওয়া নিয়ে শুরু হয় আলোচনা।

তবে সোল দে মাইয়োতে যোগ দিচ্ছেন কিনা এমন তথ্য কখনও নিশ্চিত করে বলেননি জামাল। কিন্তু কিছুদিন আগে আর্জেন্টিনার ক্লাবটি তাদের ফেসবুকে জামালের বেশ কয়েকটি ছবি পোষ্ট করার পর বিষয়টি নতুন মোড় নেয়। তখন সূত্র থেকে শোনা গিয়েছিল, সোল ডে মায়োর সাথে দেড় মৌসুমের জন্য চুক্তি সেরেছেন বাংলাদেশ অধিনায়ক।

তবে আর্জেন্টিনার ক্লাবটির সাথে চুক্তির বিষয়টি উড়িয়ে দিয়েছিলেন জামাল ভূঁইয়া। গত ৯ আগস্ট এক স্ট্যাটাসে জামাল বলেন, ‘আমি কোনও ক্লাবের সঙ্গে চুক্তি স্বাক্ষর করিনি। প্রতিদিন আমি দেখি আমার বিভিন্ন ছবি দিয়ে বিভিন্ন ক্লাবের সঙ্গে চুক্তির কথা বলা হচ্ছে। বর্তমানে আমি পরিবারের সঙ্গে আমার ছুটি উপভোগ করছি।’

মঙ্গলবার (১৫ আগস্ট) মেসিদের দেশে পা রেখেছেন জামাল। আর্জেন্টিনায় যাওয়ার পর জামাল ঘুরে দেখেছেন দেশটির ফুটবল ফেডারেশন ভবন। সোল দে মাইয়োতে জামাল যোগ দিয়েছেন, এমন তথ্য বাংলাদেশ অধিনায়ক এখনও প্রকাশ করেননি।

তবে ধারনা তো করেই নেয়া যায়, সোল দে মায়োর সঙ্গেই চুক্তি করেছেন তিনি। নাহলে কি আর বলতেন, ‘বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে আর্জেন্টিনায়’ তিনি?

বুধবার (১৬ আগস্ট) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন জামাল। যেখানে তিনি লিখেছেন, ‘এখন আর্জেন্টিনায় বাংলাদেশকে প্রতিনিধিত্ব করার সময়। আমাকে আমন্ত্রণ জানানোর জন্য আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনকে ধন্যবাদ।’

সেই সঙ্গে সোলদে মায়োর জার্সি হাতে একটি ছবি দিয়েছেন জামাল, যেখানে তার নাম লিখা রয়েছে। ফলে আর্জেন্টিনার ক্লাবের সঙ্গে তার চুক্তির বিষয়টি এখন পরিষ্কার।

সোল দে মাইয়ো আর্জেন্টিনার তৃতীয় স্তরের লিগ তোরনেয়ো ফেদারেল ‘এ’র ক্লাব। সত্যি সত্যি এই ক্লাবের সঙ্গে চুক্তি করে থাকলে প্রথম বাংলাদেশি হিসেবে দেশটিতে খেলবেন জামাল।

ডেনমার্কে জন্ম নেওয়া জামাল জাতীয় দল হিসেবে নাড়ির টানে বেছে নেন বাংলাদেশকে। একসময় ডেনমার্কের শীর্ষ ক্লাব এফসি কোপেন হেগেনের যুবদলে খেলার পর দেশটির চতুর্থ শীর্ষ লিগের বেশ কয়েকটি ক্লাবে সিনিয়র পর্যায়ে খেলেছেন।

এরপর বাংলাদেশে শেখ জামাল ধানমন্ডি ক্লাব, সাইফ স্পোর্টিং ঘুরে জামাল গত বছর যোগ দেন শেখ রাসেলে। এর মাঝে তিনি ভারতের ঐতিহ্যবাহী দল কলকাতা মোহামেডানেও খেলেন। ছুটিতে যাবার আগে শেখ রাসেলের সঙ্গেও তিনি চুক্তি করে গেছেন।