এবারও এশিয়া কাপে আম্পায়ারিং করবেন মুকুল

এবারও এশিয়া কাপে আম্পায়ারিং করবেন মুকুল

আম্পায়ার মাসুদুর রহমান মুকুল

কিছুদিন আগেই প্রথমবারের মতো বিদেশি ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে আম্পায়ারিং করেছেন বাংলাদেশের আম্পায়াররা। কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি লিগে আম্পায়ারিং করেন আম্পায়ার মাসুদুর রহমান মুকুল। টুর্নামেন্টটির ফাইনাল ম্যাচেও টিভি আম্পায়ারের দায়িত্বে ছিলেন ৪৮ বছর বয়সী এই আম্পায়ার।

কানাডায় সফল সমাপ্তির পর কিছুদিন আগেই দেশে ফিরেছেন মুকুল। আর দেশে ফিরতে না-ফিরতেই আরও এক সুখবর পেলেন তিনি। আসন্ন এশিয়া কাপে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন বাংলাদেশি এই আম্পায়ার। হাইব্রিড মডেলে আগামী ৩০ আগস্ট থেকে শুরু হবে ৬ দলের এই টুর্নামেন্ট।

বুধবার (১৬ আগস্ট) এশিয়া কাপের মঞ্চে আম্পায়ারিংয়ের বিষয়টি গণমাধ্যমে নিজেই নিশ্চিত করেছেন মুকুল। তিনি জানিয়েছেন, বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে তাকে এশিয়া কাপের জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে।

গতবার এশিয়া কাপে দায়িত্ব পালন করে সুনাম কুড়িয়েছিলেন বাংলাদেশের দুই আম্পায়ার মাসুদুর রহমান মুকুল ও গাজী সোহেল। চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান-ভারত লড়াইয়ে অন-ফিল্ড আম্পায়ার হিসেবে ছিলেন মুকুল। বেশ সুনামের সঙ্গেই সেদিন দায়িত্ব পালন করে প্রশংসাও কুড়ান তিনি। যার ফল হিসেবে চলতি বছরের এশিয়া কাপেও আবারো দায়িত্ব পেতে যাচ্ছেন মুকুল।

এদিকে এশিয়া কাপের পর চীনে বসবে এশিয়ান গেমসের আসর। সেখানেও ক্রিকেট ইভেন্টে আম্পায়ারের দায়িত্ব পালন করতে শ্রীলঙ্কা থেকে সরাসরি চীনে উড়াল দেবেন মুকুল। এশিয়ান গেমসেও বাংলাদেশ থেকে একমাত্র আম্পায়ার থাকবেন তিনি।

এদিকে আরেক বাংলাদেশি আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত থাকছেন আফগানিস্তান-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজে। এশিয়া কাপের আগে শ্রীলঙ্কায় হতে যাওয়া এই তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ম্যাচ পরিচালনার দায়িত্ব পালন করতে দেখা যাবে তাকে। বিশ্বকাপের মঞ্চেও দেখা যেতে পারে তাকে।