যত্নে রাখুন শখের স্মার্টওয়াচ

যত্নে রাখুন শখের স্মার্টওয়াচ

সংগৃহীত

স্মার্টওয়াচের জনপ্রিয়তা এখন প্রচুর। তাই, বিভিন্ন গ্যাজেট নির্মাতা সংস্থাগুলো একের পর এক স্মার্টওয়াচ আনছে বাজারে। স্মার্টওয়াচে ২৪/৭ হার্ট রেট মনিটর, ব্লাড অক্সিজেন সেন্সর, মেয়েদের জন্য পিরিয়ড সাইকেল ট্র্যাকার, স্লিপ মনিটর, ব্লাড প্রেসার মনিটর, ব্রেথ ট্রেইনার এবং অ্যাক্টিভিটি ট্র্যাকার দেওয়া হচ্ছে।

তবে, অনেকেই স্মার্টওয়াচের খেয়াল রাখেন না। ঠিকমতো ব্যাটারি চার্জ না দিলে স্মার্টওয়াচ বেশিদিন ভালো থাকবেনা। তাই, জেনে নিন কী কী করলে আপনার স্মার্টওয়াচ ভালো থাকবে—

স্মার্টওয়াচ অনেকদিন ভালো রাখতে-এর ব্যাটারির দিকে নজর দিন। অতিরিক্ত চার্জ যেমন স্মার্টওয়াচের ক্ষতি করতে পারে তেমনি ব্যাটারি একেবারে ০% হওয়ার পর চার্জ দেওয়াও ক্ষতির কারণ হতে পারে।
স্মার্টওয়াচের ব্রাইটনেস কমিয়ে রাখুন। আলোর সঙ্গে অ্যাডজাস্ট করে রাখুন স্মার্টওয়াচের ব্রাইটনেস। যেমনটা স্মার্টফোনের বেলায় করে থাকি।

নোটিফিকেশন বন্ধ করে রাখুন। জরুরি অ্যাপ ছাড়া অন্যান্য অ্যাপের নোটিফিকেশন বন্ধ রাখুন। এতে স্মার্টওয়াচের চার্জ দ্রুত শেষ হবে না।
ব্লুটুথ এবং ওয়াই-ফাই সবসময় চালু রাখবেন না। স্মার্টওয়াচের অনেক বৈশিষ্ট্যের জন্য ব্লুটুথ বা ওয়াই-ফাই অ্যাক্সেস প্রয়োজন। তবে প্রয়োজন না হলে এই অ্যাক্সেসগুলো বন্ধ রাখুন।
পাওয়ার সেভিং মোড ব্যবহার করুন। তাহলে স্মার্টওয়াচের ব্যাটারির আয়ু অনেকদিন টিকবে। এবং, অপ্রয়োজনীয় অ্যাপগুলো আনইন্সটল করুন।