সৌদি যুবরাজের সাথে ইরানের শীর্ষ কূটনীতিকের সাক্ষাত

সৌদি যুবরাজের সাথে ইরানের শীর্ষ কূটনীতিকের সাক্ষাত

সৌদি যুবরাজের সাথে ইরানের শীর্ষ কূটনীতিকের সাক্ষাত

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সাথে ইরানের পররাষ্ট্র মন্ত্রী সাক্ষাত করেছেন। মধ্যপ্রাচ্যের প্রতিদ্বন্দ্বী দু’টি দেশের মধ্যে সম্পর্ক পুন:স্থাপনের ঘোষণার পর এই প্রথম শুক্রবার হোসেইন আমির আবদুল্লাহিয়ান সালমানের সাথে সাক্ষাত করেন।ইরানের পররাষ্ট্রমন্ত্রী বৃহস্পতিবার রিয়াদ আসেন। জেদ্দায় তাদের বৈঠকটি অনুষ্ঠিত হয়।
সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঘোষণায় এ কথা বলা হয়। 

একসময়ে টুইটার হিসেবে পরিচিত এক্সে দেয়া এক পোস্টে পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, উভয়ে দু’দেশের সম্পর্ক পর্যালোচনা করেন। সহযোগিতার সুযোগ ও উন্নয়ন এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিস্থিতি নিয়েও আলোচনা করেন।এদিকে ইরানের সরকারি বার্তা সংস্থা ‘ইরনা’র খবরে বলা হয়েছে, রিয়াদ সফর ও মোহাম্মদ সালমানের সাথে দেখা করার বিষয়টি ইরানের সিনিয়র কোন কর্মকর্তার এটিই প্রথম। 

‘ইরনা’ আরো বলেছে, ইরান সৌদি যুবরাজকে তেহরান সফরের আমন্ত্রণ জানিয়েছেন। যুবরাজ আমন্ত্রণ গ্রহণ করেছেন। আমির আবদুল্লাহিয়ান ৯০ মিনিটের এই বৈঠককে সরাসরি, খোলামেলা এবং ফলপ্রসু বলে বর্ণনা করেছেন। বৈঠকে দ্বিপাক্ষিক সম্পর্ক, নিরাপত্তা ও উন্নয়ন নিয়ে আলোচনা হয়েছে বলে তিনি টুইটারে উল্লেখ করেন।

উল্লেখ্য, শিয়া মুসলিম সংখ্যাগরিষ্ঠ ইরান ও সুন্নী শাসিত সৌদি আরবের মধ্যে ২০১৬ সালে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন হয়। মার্চ মাসে চীনা মধ্যস্থতায় দু’দেশ কূটনৈতিক সম্পর্ক আবার চালু করতে সম্মত হয়। আমির আবদুল্লাহিয়ান বলেছেন, ‘আমরা নিশ্চিত যে এই বৈঠক এবং সহযোগিতা মুসলিম বিশ্বের ঐক্য বজায় রাখতে সহায়ক হবে। তিনি বিস্তারিত না উল্লেথ করে আঞ্চলিক সংলাপের প্রস্তাব করেন।’

সূত্র : বাসস