ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৭

ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৭

সংগৃহীত

ইউক্রেনের উত্তরাঞ্চলীয় শহর চেরনিহিভে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এ হামলায় ছয় বছরের এক মেয়ে শিশুসহ সাত জন নিহত এবং ১৪৪ জন আহত হয়েছে। খবর রয়টার্স।

গতকাল শনিবার (২০ আগস্ট) ইউক্রেন যুদ্ধের দায়িত্বে নিয়োজিত শীর্ষ জেনারেলদের সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বৈঠকের কয়েক ঘণ্টা পরই এ হামলা চালাল রুশ বাহিনী।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানান, শনিবার চেরনিহিভের কেন্দ্রস্থলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। সেখানে একটি পলিটেকনিক বিশ্ববিদ্যালয় ও একটি থিয়েটার রয়েছে। আহতদের মধ্যে ১৫ শিশু এবং আরও ১৫ পুলিশ কর্মকর্তা রয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী ইহোর ক্লাইমেনকো বলেন, হতাহতদের বেশির ভাগ যানবাহনে ছিলেন। তারা সড়ক পার হচ্ছিলেন বা গির্জা থেকে ফিরছিলেন। আহতদের মধ্যে ৪১ জন হাসপাতালে ভর্তি বলেও জানান আঞ্চলিক গভর্নর ভিয়াচেস্লাভ চাউস।

জেলেনস্কি বলেন, ‘আমি নিশ্চিত, আমাদের সেনারা রাশিয়ার এই সন্ত্রাসী হামলার জবাব দেবে। বড় ধরনের জবাব দেওয়া হবে।’

এদিকে গতকাল এক বিবৃতিতে ক্রেমলিন জানিয়েছে, অঘোষিত সফরে রোস্তভ-অন-ডন শহরের বিশেষ সামরিক অভিযানের সদর দপ্তরে বৈঠক করেন প্রেসিডেন্ট পুতিন। রোস্তভ-অন-ডন শহরটি ‍ইউক্রেন সীমান্ত থেকে ১০০ কিলোমিটার দূরে অবস্থিত। এটি রাশিয়ার দক্ষিণ সামরিক জেলা কমান্ডের সদর দপ্তর। এই সেনা সদর দপ্তর থেকেই ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান পরিচালনা করে আসছে রাশিয়া।

ইউক্রেন যুদ্ধের প্রধান ভ্যালেরি গেরাসিমভ এবং অন্যান্য শীর্ষ সামরিক কমান্ডার ও কর্মকর্তাদের কাছ থেকে যুদ্ধক্ষেত্র সম্পর্কে খোঁজখবর নেন পুতিন। তবে তাদের এই বৈঠকে কোন কোন বিষয়ে আলোচনা হয়েছে এবং কত তারিখে এই বৈঠক হয়েছে তা জানায়নি ক্রেমলিন।