দোয়া শুরু ও শেষ করার সুন্নত পদ্ধতি

দোয়া শুরু ও শেষ করার সুন্নত পদ্ধতি

প্রতীকী ছবি

দোয়া মুমিনের হাতিয়ার। আল্লাহ তাআলা দোয়া কবুলের মাধ্যমে অসম্ভবকে সম্ভব করে দেন। তাই যেকোনো সমস্যায় আল্লাহ তাআলার কাছে সাহায্য চাইতে হবে। তিনি বান্দাকে সাহায্য করেন, দোয়া কবুল করেন। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘তোমরা আমাকে ডাকো, আমি তোমাদের ডাকে সাড়া দেব।’ (সুরা গাফির: ৬০)

দোয়াকে বলা হয় ইবাদতের মগজ। হাদিস অনুযায়ী, যে আল্লাহ তাআলার কাছে দোয়া করে না, আল্লাহ তার প্রতি অসন্তুষ্ট হন। (তিরমিজি: ৩৩৭৩) আরও ইরশাদ হয়েছে, ‘মহান আল্লাহর কাছে দোয়ার চেয়ে অধিক সম্মানিত কোনো কিছু নেই।’ (ইবনু মাজাহ: ৩৮২৯) দোয়া শুরু করার সুন্নত পদ্ধতি, দোয়া শেষ করার সুন্নত পদ্ধতি

সুতরাং আমরা দোয়া থেকে বিমুখ হতে পারি না। বান্দার দায়িত্ব হলো— যেকোনো প্রয়োজনে দয়াবান আল্লাহর কাছে সাহায্য চাওয়া। আল্লাহর কাছে চাওয়ার বা দোয়া করার কিছু সুন্নাহ সম্মত পদ্ধতি রয়েছে। এখানে তা তুলে ধরা হলো-

দোয়া শুরু করার সুন্নত পদ্ধতি দোয়া করার নিয়ম
অজুসহ কেবলামুখী হয়ে দোয়া করা। দোয়া শুরু করার আগে আল্লাহ তাআলার প্রশংসা করা এবং নবীজি (স.)-এর ওপর দরুদ শরিফ পড়া। (তিরমিজি: ৩৪৭৬)
নিজের দুই হাত বুক বরাবর সামনে রাখা। (মুসান্নাফে আব্দুর রাজ্জাক: ৩২৩৪)
হাতের তালু আকাশের দিকে প্রশস্ত করে রাখা। (তাবরানি কাবির: ৩৮৪২)
দু’হাতের মাঝখানে সামান্য ফাঁক রাখা। (হিসনে হাসিন: ২৭)
হাতের আঙ্গুলগুলো স্বাভাবিক ফাঁক রাখা। (তহতাবি: ২০৫)

দোয়া করার সময় যেসব বিষয় খেয়াল রাখবেন
মন দিয়ে কাকুতি-মিনতি করে দোয়া করা। (সুরা আরাফ: ৫৫)
আল্লাহর কাছে দোয়ার বিষয়টি বিশ্বাস ও দৃঢ়তার সঙ্গে বারবার চাওয়া। (বুখারি: ৬৩৩৮)
একাগ্রতার সঙ্গে নিঃশব্দে দোয়া করা মোস্তাহাব। তবে দোয়া সম্মিলিতভাবে হলে কারও নামাজ বা ইবাদতে বিঘ্ন সৃষ্টির আশঙ্কা না থাকলে সশব্দে দোয়া করাও যাবে। (সুরা আরাফ: ২০৫; বুখারি: ২৯৯২)

দোয়া শেষ করার সুন্নত পদ্ধতি দোয়া করবেন যেভাবে
আল্লাহ তাআলার প্রশংসা, নবীজির প্রতি দরুদ-সালাম ও আমিন বলে দোয়া শেষ করা। (তাবরানি কাবির: ৫১২৪, মুসান্নাফে আব্দুর রাজ্জাক: ৩১১৭, আবু দাউদ: ৯৩৮)
দোয়া শেষ করে দুই হাত দিয়ে পুরো মুখ মুছে নেওয়া। (আবু দাউদ: ১৪৮৫)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে দোয়ার সুন্নত পদ্ধতিগুলোর প্রতি সচেতন হওয়ার তাওফিক দান করুন। যেকোনো বিষয়ে নবীজির সুন্নত অনুসরণের তাওফিক দান করুন। আমিন।