আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ জয় নিশ্চিত করলো ভারত

আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ জয় নিশ্চিত করলো ভারত

আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ জয় নিশ্চিত করলো ভারত

ব্যাট-বোলিং নৈপুন্যে এক ম্যাচ বাকী রেখেই আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ জয় নিশ্চিত করেছে  ভারত। গতরাতে সিরিজের দ্বিতীয় ম্যাচে ভারত ৩৩ রানে হারিয়েছে আইরিশদের। প্রথম টি-টোয়েন্টিতে বৃষ্টি আইনে ২ রানে জয় পেয়েছিলো টিম ইন্ডিয়া।এর মাধ্যমে  সিরিজ জয় নিশ্চিত করে ২-০ ব্যবধানে এগিয়েও গেল ভারত।

ডাবলিনে টস হেরে প্রথমে ব্যাটিং করতে নামে ভারত। উদ্বোধনী জুটিতে ২৯ রানে তুলে বিচ্ছিন্ন হন যশ্বসী জয়সওয়াল ও ঋুতুররাজ গায়কোয়াড়। মারমুখী মেজাজে শুরু করে ১১ বলে ১৮ রানে থামেন জয়সওয়াল। প্রথম ম্যাচের পর এবারও তিন নম্বরে নেমে  ব্যর্থ হওয়া তিলক ভার্ম ব্যক্তিগত  ১ রান আউট হলে ৩৪ রানে ২ উইকেটে পরিনত হয় সফরকারী ভারত।
তৃতীয় উইকেটে ৪৯ বলে ৭১ রান তুলে ভারতের বড় স্কোরের ভিত গড়েন গায়কোয়াড় ও সঞ্জু স্যামসন। ৫টি চার ও ১টি ছক্কায় স্যামসন ২৬ বলে ৪০ রানে ফিরলেও টি-টোয়েন্টিতে দ্বিতীয় হাফ-সেঞ্চুরির স্বাদ নেন গায়কোয়াড়। ১৬তম ওভারে থামার আগে ৬টি চার ও ১টি ছক্কায় ৪৩ বলে সর্বোচ্চ ৫৮ রান করেন তিনি।

ইনিংসের শেষ দিকে ঝড়ো ব্যাটিংয়ে ভারতকে ২০ ওভারে ৫ উইকেটে ১৮৫ রানের বড় সংগ্রহ এনে দেন রিঙ্কু সিং ও শিবম দুবে। শেষ ২ ওভারে ৪২ রান তুলেন তারা। ২টি চার ও ৩টি ছক্কায় ২১ বলে ৩৮ রান করেন ভারতের জার্সিতে প্রথম ব্যাট করার সুযোগ পাওয়া রিঙ্কু। ২টি ছক্কায় ১৬ বলে ২২ রানে অপরাজিত থাকেন দুবে। আয়ারল্যান্ডের ব্যারি ম্যাককার্থি ২ উইকেট নেন।
জবাবে পাওয়ার প্লেতে ৩১ রানে ৩ উইকেট হারিয়ে শুরুতেই চাপে পড়ে  আয়ারল্যান্ড। মিডল অর্ডার ব্যাটারদের নিয়ে লড়াই করার চেষ্টা করেন ওপেনার এন্ডি বলবির্নি। চতুর্থ উইকেটে কার্টিস ক্যাম্ফারের সাথে ২৮ বলে ৩৫ ও জর্জ ডকরেলকে নিয়ে ৩০ বলে ৫২ রান তুলেন বলবির্নি।

ক্যাম্ফার ১৮ ও ডকরেল ১৩ রানে থামলেও টি-টোয়েন্টিতে দশম হাফ-সেঞ্চুরির দেখা পান বলবির্নি। ১৬তম ওভারে দলীয় ১২৩ রানে বলবির্নিকে থামান পেসার আর্শদীপ সিং। ৫১ বল খেলে ৫টি চার ও ৪টি ছক্কায় নিজের ৭২ রানের ইনিংসটি সাজান বলবির্নি। এই ইনিংস খেলার পথে আয়ারল্যান্ডের দ্বিতীয় ব্যাটার হিসেবে টি-টোয়েন্টিতে ২ হাজার রান পূর্ণ করেন বলবির্নি।বলবির্নির আউটের পর ম্যাচ থেকে  ছিটকে পড়ে আয়ারল্যান্ড। শেষ পর্যন্ত ২০ ওভারে ৮ উইকেটে ১৫২ রান করে তারা। ভারতের অধিনায়ক জসপ্রিত বুমরাহ-প্রসিধ কৃষ্ণ ও রবি বিষ্ণোই ২টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হন রিঙ্কু।
আগামী ২৩ আগস্ট সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি খেলবে ভারত-আয়ারল্যান্ড।

সূত্র : বাসস