ঢাকা-ওয়াশিংটন প্রতিরক্ষা সংলাপ আজ

ঢাকা-ওয়াশিংটন প্রতিরক্ষা সংলাপ আজ

সংগৃহীত

ঢাকা-ওয়াশিংটন প্রতিরক্ষা সংলাপ বুধবার ঢাকায় অনুষ্ঠিত হবে। দুই দেশের ১০ম পর্যায়ের প্রতিরক্ষা সংলাপে ঢাকার পক্ষে সশস্ত্র বাহিনী বিভাগের (এএফডি) অপারেশন ও পরিকল্পনা অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল হুসাইন মুহাম্মাদ মাসীহুর রহমান এবং ওয়াশিংটনের পক্ষে দেশটির ভারত-প্রশান্ত মহাসাগরীয় কমান্ডের কৌশলগত পরিকল্পনা ও নীতিবিষয়ক পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল টমাস জে জেমস নেতৃত্ব দিবেন।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, প্রতিরক্ষা সংলাপে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দুইপক্ষের চাওয়া-পাওয়া নিয়ে আলাপ হবে। এই ইস্যূতে জিসমিয়া (জেনারেল সিকিউরিটি অফ মিলিটারি ইনফরমেশন এগ্রিমেন্ট) এবং আকসা (অ্যাকুইজিশন অ্যান্ড ক্রস সার্ভিং এগ্রিমেন্ট) নামের দুইটি সামরিক চুক্তি নিয়ে আলাপ হবে। এছাড়া আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তা, দুই দেশের সামরিক বাহিনীর মধ্যকার সহযোগিতা, প্রতিরক্ষা সরঞ্জাম, প্রশিক্ষণ, দুর্যোগ মোকাবিলা, শান্তিরক্ষা ও প্রতিষ্ঠা, দুই দেশের সামরিক কর্মকর্তাদের মধ্যে সফর বিনিময়, জঙ্গিবাদ দমনসহ একাধিক বিষয়ে আলোচনা হওয়ার সম্ভাবণা রয়েছে।

এর আগে, গত ১০ আগস্ট যুক্তরাষ্ট্রের সঙ্গে জিসমিয়া এবং আকসা নামের দুইটি সামরিক চুক্তি সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, আমরা ইলেকশনের আগে মনে হয় না, আমার মনে হয় না এখন বিভিন্ন রকম চুক্তি-টুক্তি করব।