পাকিস্তানে ক্যাবল কারে আটকেপড়া সবাইকে উদ্ধার

পাকিস্তানে ক্যাবল কারে আটকেপড়া সবাইকে উদ্ধার

সংগৃহীত

টানা ১২ ঘন্টার রুদ্ধশ্বাস অভিযান শেষে পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ার পাহাড়ি এলাকায় ভূপৃষ্ঠ থেকে ৯০০ ফুট উচ্চতায় ক্যাবল কারের তার ছিঁড়ে ঝুলতে থাকা ৬ শিশুসহ মোট আটজনের সবাইকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

সংবাদ মাধ্যম দ্যা গার্ডিয়ান জানিয়েছে, মঙ্গলবার (২২ আগস্ট) মঙ্গলবার স্থানীয় সময় রাত ১১ টার পর পাকিস্তানের সেনা কর্মকর্তারা স্কুল যাওয়ার পথে ক্যাবল কারে আটকে পড়া ২ জন শিক্ষক এবং ৬ জন শিশুসহ মোট ৮ জনকে সফলভাবে জীবিত অবস্থায় উদ্ধার করতে সক্ষম হয়েছে। পরে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আটকে থাকা সবাইকে উদ্ধারের বিষয়টি নিশ্চিত করে উদ্ধার অভিযানের সমাপ্তি ঘোষণা করেন।

উদ্ধার কাজের জন্য প্রথমে ঘটনাস্থলে একটি হেলিকপ্টার প্রেরণ করা হয়। কিন্তু প্রবল বাতাসের কারণে হেলিকপ্টাররের মাধ্যমে উদ্ধার কাজ বন্ধ করা হয়। এরপর এই কাজে যুক্ত হয় দেশটির সেনাবাহিনী এবং ক্যাবল কার এক্সপার্টরা। এভাবে প্রথমে ৫ জন শিশুকে উদ্ধার করা হয়, এরপর উদ্ধার করা হয় আরও ১ জন শিশুকে। সবশেষে দীর্ঘ ১৫ ঘণ্টা পর ২ জন শিক্ষককে উদ্ধার করা হয়। এ সময় ঘটনাস্থলে জড়ো হয় উদ্বিগ্ন জনতা।

৮ সদস্যের এই দলটি মূলত ক্যাবল কারে করে স্কুলে যাচ্ছিল। শিশুরা যেই স্কুলে পড়ে সেই স্কুলের একজন শিক্ষক জানিয়েছেন, ওই পাহাড়ি এলাকায় সড়ক পরিবহণ ব্যবস্থা ভালো না। তাই প্রতিদিন প্রায় ১৫০ শিশু ক্যাবল কারের মাধ্যমেই স্কুলে যাতায়াত করে থাকে। উদ্ধারের পর শিশুদের প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষা সম্পন্ন হয়েছে এবং তাদের সুস্থতা নিশ্চিত করে অভিভাবকদের কাছে হস্তান্তর করা হয়েছে।

প্রসঙ্গত, পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনওয়ার উল হক কাকার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে বলেন, প্রথম থেকেই এই ঘটনার দিকে চোখ ছিল। সবাকে উদ্ধার করা গেছে, এটা দেখে শান্তি লাগছে।