ইউক্রেন যুদ্ধের দায়িত্ব পাওয়া এক রুশ জেনারেলকে বরখাস্ত

ইউক্রেন যুদ্ধের দায়িত্ব পাওয়া এক রুশ জেনারেলকে বরখাস্ত

সংগৃহীত

ইউক্রেনে যুদ্ধ চালানো রাশিয়ার শীর্ষ এক জেনারেলকে বরখাস্ত করা হয়েছে। রুশ ওই সেনা কর্মকর্তার নাম জেনারেল সের্গেই সুরোভিকিন। তিনি রাশিয়ার শীর্ষস্থানীয় সামরিক ব্যক্তিত্বদের একজন এবং রুশ বিমান বাহিনীর প্রধান হিসেবে দায়িত্বপালন করছিলেন। বুধবার (২৩ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার শীর্ষস্থানীয় সামরিক ব্যক্তিত্বদের একজন জেনারেল সের্গেই সুরোভিকিনকে বিমানবাহিনী প্রধানের পদ থেকে বরখাস্ত করা হয়েছে বলে জানা গেছে। কয়েক সপ্তাহ ধরে তাকে প্রকাশ্যে দেখা যাচ্ছিল না এবং তার এই অনুপস্থিতি নিয়ে নানা জল্পনা-কল্পনার মধ্যেই তাকে সরিয়ে দেওয়ার কথা জানা গেল।

একটি সূত্রের বরাত দিয়ে রাশিয়ার বার্তাসংস্থা রিয়া নভোস্তি বলেছে, জেনারেল সের্গেই সুরোভিকিনকে তার পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

বিবিসি বলছে, বেশ কয়েক মাস ধরে জেনারেল সুরোভিকিন ইউক্রেনে রাশিয়ার সর্বাত্মক আগ্রাসনের দায়িত্বে ছিলেন। কিন্তু গত জুন মাসে ভাড়াটে ওয়াগনার গোষ্ঠীর বিদ্রোহের পর থেকে তাকে আর প্রকাশ্যে দেখা যায়নি।

পর্যবেক্ষকরা মনে করছেন, তাকে হয়তো নাটকীয় সেই বিদ্রোহের সময়ই অপসারণ করা হয়েছে। অবশ্য রুশ এক প্রতিবেদনে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, নতুন চাকরিতে স্থানান্তরের কারণে জেনারেল সুরোভিকিনকে বরখাস্ত করা হয়েছে এবং তিনি বর্তমানে স্বল্পকালীন ছুটিতে রয়েছেন।

উল্লেখ্য, গত ২৪ জুন ওয়াগনার ভাড়াটে সৈন্যরা মস্কোর দিকে যাত্রা করার সময় জেনারেল সুরোভিকিন এক ভিডিও বার্তা নিয়ে সামনে আসেন এবং বিদ্রোহী সেনাদের তাদের ঘাঁটিতে ফিরে যাওয়ার নির্দেশ দেন। ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের সাথেও রুশ এই জেনারেলের সুসম্পর্ক ছিল বলে জানা যায়।

গত জুনের সেই বিদ্রোহের কয়েক সপ্তাহ পরে রাশিয়ান সামরিক ব্লগাররা অসমর্থিত কিছু প্রতিবেদনের বরাত দিয়ে বলেছিল, জেনারেল সুরোভিকিনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। তবে তাকে প্রাক-বিচার আটক কেন্দ্রে রাখা হয়েছে এমন তথ্য কর্মকর্তারা অস্বীকার করে।

উল্লেখ্য, ২০২২ সালের অক্টোবরে সুরোভিকিনকে ইউক্রেনে রাশিয়ার কথিত ‘বিশেষ সামরিক অভিযানের’ সর্বাধিনায়ক হিসেবে দায়িত্ব দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে তিন মাস পরই আবার তাকে সরিয়ে দেওয়া হয়। এরপর থেকে তিনি রাশিয়ার অ্যারোস্পেস ফোর্সের কমান্ডারের দায়িত্বে ছিলেন।

ওয়াগনার বিদ্রোহের পর গত জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গোয়েন্দারা দাবি করেন, ওয়াগনারের বিদ্রোহের পর সুরোভিকিনকে মূলত সরিয়ে দেওয়া হয়েছে। তাকে ক্ষমতাহীন করে রাখা হয়েছে। এটি আরও স্পষ্ট হয়েছে, কারণ কয়েকদিন ধরে বিভিন্ন অনুষ্ঠান বা বৈঠকে সুরোভিকিনের ডেপুটি ভিক্টর আফজালভের উপস্থিতি বেশি দেখা যাচ্ছে।

এছাড়া সেসময় যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস গোয়েন্দা সূত্রের বরাতে জানায়, ওয়াগনারের বিদ্রোহের ব্যাপারে সুরোভিকিন আগে থেকে জানতেন। কিন্তু তা সত্ত্বেও তিনি এ ব্যাপারে কাউকে অবহিত করেননি।