২০৫০ সালের মধ্যে জলবায়ু-সহনশীলতা অর্জনই জাতীয় অভিযোজন পরিকল্পনার লক্ষ্য

২০৫০ সালের মধ্যে জলবায়ু-সহনশীলতা অর্জনই জাতীয় অভিযোজন পরিকল্পনার লক্ষ্য

২০৫০ সালের মধ্যে জলবায়ু-সহনশীলতা অর্জনই জাতীয় অভিযোজন পরিকল্পনার লক্ষ্য

২৩০ বিলিয়ন মার্কিন ডলারের জাতীয় অভিযোজন পরিকল্পনা (এনএপি) গ্রহণ করেছে সরকার। যা কার্যকর অভিযোজন কৌশলগুলোর মাধ্যমে একটি জলবায়ু-সহনশীল জাতি গঠনের স্বপ্ন দেখে। এটি একটি শক্তিশালী সমাজ ও বাস্তুতন্ত্রকে উৎসাহিত করে এবং টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রেরণা দেয়।

দাফতারিক একটি নথি থেকে জানা যায়, পরিকল্পনাটি প্রাথমিকভাবে আটটি স্বতন্ত্র ভাগকে অন্তর্ভুক্ত করে। এর মধ্যে জলসম্পদ; বিপর্যয়; সামাজিক সুরক্ষা ও নিরাপত্তা; কৃষি; মৎস্য; জলজ উদ্ভিদ ও পশুসম্পদ; শহুর এলাকা; বাস্তুতন্ত্র, জলাভূমি ও জীববৈচিত্র্য; নীতি ও প্রতিষ্ঠান এবং সক্ষমতা উন্নয়ন, গবেষণা ও উদ্ভাবন রয়েছে।

এনএপি বাস্তবায়নের জন্য মোট ২৩০ বিলিয়ন ডলার অর্থায়নের প্রয়োজন, যার সাড়ে ৭২ শতাংশ ২০৪০ সালের মধ্যে গঠন করার প্রস্তাব করা হয়েছে।নথি অনুসারে, এনএপি বাস্তবায়ন ২৩টি বিস্তৃত কৌশল এবং ২৮টি ফলাফলের মাধ্যমে ছয়টি লক্ষ্য অর্জন করতে চাইবে যা জলবায়ু-জনিত বিপর্যয়ের বিরুদ্ধে সুরক্ষার বিভিন্ন দিককে অন্তর্ভুক্ত করে।

এটি অন্তর্ভুক্তিমূলক ও বাস্তুতন্ত্রভিত্তিক অভিযোজন, উন্নত শাসন ব্যবস্থা, উন্নত জলবায়ু অর্থায়ন ও রূপান্তরমূলক ক্ষমতা-নির্মাণ এবং উদ্ভাবনের মাধ্যমে জলবায়ু-সহনশীল কৃষি, অবকাঠামো এবং অন্যান্য আর্থ-সামাজিক খাতগুলোর বিকাশ করবে।এনএপি উন্নত অভিযোজন পথ এবং খাতভিত্তিক অভিযোজন প্রয়োজনীয়তার ওপর ভিত্তি করে ১১৩টি মধ্যস্থতা প্রক্রিয়া প্রণয়নের জন্য জলবায়ুর চাপে রয়েছে এমন ১১টি ক্ষেত্র বিবেচনা করেছে।

এই মধ্যস্থতা প্রক্রিয়াগুলো বৈশ্বিক টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এবং বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ (বিডিপি২১০০) এর ৫২টি জলবায়ু অভিযোজন প্রকল্পের সাথে সামঞ্জস্যপূর্ণ।তারা এনএপি প্রক্রিয়া জুড়ে নারী ও বিভিন্ন লিঙ্গ পরিচয়, বয়স্ক, প্রতিবন্ধী ব্যক্তি, যুব, জাতিগত সম্প্রদায় এবং অন্যান্য সামাজিকভাবে অনগ্রসর গোষ্ঠীর অন্তর্ভুক্তি নিশ্চিত করে।নথি অনুসারে, জলবায়ু পরিবর্তনের জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় শীর্ষে রয়েছে বাংলাদেশ। ২০২১ সালের বিশ্ব জলবায়ু ঝুঁকি সূচকে সপ্তম স্থানে রয়েছে এ দেশ।

এই বিষয় মাথায় রেখে, কয়েক দশক ধরে, জলবায়ু-সহনশীল টেকসই উন্নয়ন সক্ষম করার জন্য প্রয়োজনীয় নীতি ও নিয়ন্ত্রক কাঠামো প্রণয়ন ও বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ অভিযোজিত ক্ষমতা ও সহনশীলতা তৈরিতে যথেষ্ট অগ্রসর হয়েছে।

সরকার ২০২২ সালের অক্টোবরে এনএপি গ্রহণ করেছে। যা ২০৫০ সাল পর্যন্ত ২৭ বছরে কার্যকর করা হবে। বাংলাদেশও ২০২১ সালের আগস্টে একটি হালনাগাদ এনডিসি জমা দিয়েছে।এখন সরকার বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ স্ট্র্যাটেজি অ্যান্ড অ্যাকশন প্ল্যান (বিসিসিএসএপি, ২০০৯) হালনাগাদ করছে। যাতে এটি এনএপি ও হালনাগাদ করা এনডিসির সাথে সামঞ্জস্যপূর্ণ হয়।

উপরন্তু, মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা (এমসিপিপি) বাংলাদেশের দ্বিতীয় মেয়াদে জলবায়ু ঝুঁকিপূর্ণ ফোরামের (সিভিএফ) সভাপতি হিসেবে চালু করা হয়েছিল।

এই পরিকল্পনার লক্ষ্য বাংলাদেশের উন্নয়নের গতিপথ দুর্বলতা থেকে সহনশীলতা এবং সর্বোপরি সমৃদ্ধি (ভিআরপি) নিশ্চিত করা।১৪ এমসিপিপির অধীনে, বাংলাদেশ ২০৩০ সালের মধ্যে নবায়নযোগ্য উৎস থেকে ৩০ শতাংশ জ্বালানি অর্জন করতে চায়।

হালনাগাদ করা এনডিসির অধীনে বাংলাদেশ জিএইচজি নির্গমনের লক্ষ্যবস্তু হ্রাস বেশ কিছু প্রশমন কাজের মাধ্যমে বাস্তবায়ন করা হবে। যার মধ্যে রয়েছে নবায়নযোগ্য জ্বালানি প্রকল্প বাস্তবায়ন, বিদ্যমান বিদ্যুৎ কেন্দ্রের সক্ষমতা বৃদ্ধি, বিদ্যুৎ উৎপাদনের জন্য উন্নত প্রযুক্তির ব্যবহার, পরিবহন উপখাতে জ্বালানি ব্যবহারে সক্ষমতার উন্নতি, শিল্প উপখাতে জ্বালানির ব্যবহারে সক্ষমতা বৃদ্ধি এবং কৃষিতে সৌর শক্তির ব্যবহার বৃদ্ধি।

ইটের ভাটায় উন্নত প্রযুক্তি ব্যবহার করা হবে এবং গৃহস্থালি ও বাণিজ্যিক ভবনে বিদ্যুৎ-সাশ্রয়ী যন্ত্রপাতির ব্যবহার বাড়ানো হবে। এছাড়া ধানের ক্ষেতে নির্গমন, সারের ব্যবহার, আন্ত্রিক গাঁজন হ্রাসের ওপর নজর দেওয়া হবে।এছাড়াও নথিতে বলা হয়েছে, বন উজাড় প্রতিরোধ, বৃক্ষপোরণ বা বনায়ন, পৌরসভায় উন্নত কঠোর বর্জ্য ব্যবস্থাপনা এবং বর্জ্য ব্যবস্থাপনার জন্য ‘থ্রি আর’ নীতির ব্যবহারের ওপর জোর দেয়া হয়েছে। সূত্র : ইউএনবি