এজলাস কক্ষে হট্টগোল দুর্ভাগ্যজনক: অ্যাটর্নি জেনারেল

এজলাস কক্ষে হট্টগোল দুর্ভাগ্যজনক: অ্যাটর্নি জেনারেল

ছবিঃ সংগৃহীত।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সাম্প্রতিক দেওয়া সব বক্তব্য অনলাইন থেকে সরানোর আদেশ দেওয়ার সময় এজলাস কক্ষে বিএনপিপন্থি আইনজীবীর কজলিস্ট ছুড়ে মারার ঘটনাকে দুর্ভাগ্যজনক বলেছেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন। 

মঙ্গলবার (২৯ আগস্ট) নিজ কার্যলয়ে সাংবাদিকদের একথা বলেন তিনি।

এদিকে এজলাস কক্ষে হট্টগোল ও ফাইল ছুঁড়ে মারা ঘটনা প্রধান বিচারপতিকে জানিয়েছেন দুই বিচারপতি।  এরা হচ্ছেন, বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. খায়রুল আলম। মঙ্গলবার প্রধান বিচারপতির কার্যালয় সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। 

সাংবাদিকদের প্রশ্নের জবাবে অ্যাটর্নি  জেনারেল বলেন, আদালত অনুমতি না দিলে আপনি আদালতে কথা বলতে পারবেন না। বিচারাধীন কোনো মামলার একটি পক্ষে ওকালতনামা জমা দিলে কথা বলতে পারবেন। আমার জানামতে তারা (বিএনপিপন্থি আইনজীবীরা) কোনো ওকালতনামা জমা দেননি। ওকালতনামা জমা না দিলে কথা বলার অধিকার থাকে না। আদালত যদি অ্যামিকাস কিউরি হিসেবে নিয়োগ দেন তাহলে কথা বলতে পারবেন। 

তিনি আরও বলেন, ওনাদের (বিএনপিপন্থি আইনজীবী) বক্তব্য রাখারই অধিকার নেই। অথচ ওনারা কথা বলছেন। একজন জুনিয়র আইনজীবী নাকি কজলিস্ট ছুড়ে মেরেছেন। এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক এবং ওই আইনজীবী যেটা করেছেন এটা আদালতের প্রতি অসম্মান।

এদিকে আপিল বিভাগের দুইজন বিচারপতির পদত্যাগের দাবিতে সুপ্রিম কোর্টে কলোপতাকা মিছিল করেছে বিএনপিসহ সরকার বিরোধী আইনজীবীদের মোর্চা ইউনাইটেড লইয়ার্স ফ্রন্ট। 

মঙ্গলবার ইউনাইটেড লইয়ার্স ফ্রন্ট সুপ্রিম কোর্ট ইউনিটের উদ্যোগে আয়োজিত কলোপতাকা মিছিলে শতাধিক আইনজীবী অংশ নিয়ে ‘শপথবদ্ধ রাজনীতিবিদ’বলা বিচারকদের রাজনীতিবিদদের কাতারে আসার আহ্বান জানান। তারা বলেন, আপনারা বিচারপতি হিসেবে থাকার আইনি ও নৈতিক যোগ্যতা হারিয়েছেন। রাজনীতি করতে মন চাইলে এখনই পদত্যাগ করুন। বিচারপতি পদে থেকে রাজনীতি করলে এদেশের জনগণ তার বিচার করবে।

ব্যারিস্টার কায়সার কামাল বলেন, যারা নিজেদের ‘শপথবদ্ধ রাজনীতিবিদ’হিসেবে নিজেদের বিবেচনা করেন তারা রাজনীতিবিদদের কাতারে আসেন। বিচারপতিদের রাজনীতিবিদ হিসেবে আইনজীবীরা দেখতে চায় না। 

অনলাইন থেকে তারেক রহমানের বক্তব্য অপসারণ শুরু: হাইকোর্টের আদেশে অনলাইন থেকে তারেক রহমানের বক্তব্য অপসারণের কাজ শুরু করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। মঙ্গলবার বিটিআরসির আইনজীবী খোন্দকার রেজা ই রাকিব বিষয়টি আদালতকে জানিয়েছেন।

ব্যারিস্টার খোন্দকার রেজা ই রাকিব বলেন, হাইকোর্ট  তারেক রহমানের বক্তব্য অনলাইন থেকে রিমুভ করার নির্দেশ দিয়েছেন। আমরা ল’ইয়ার সার্টিফিকেট পেয়েছি। বিটিআরসির একটি টিম তারেক রহমানের বক্তব্য অনলাইন থেকে অপসারণের কাজ শুরু করেছে। আশা করছি কয়েকদিনের মধ্যে তারেকের সব বক্তব্য অনলাইন থেকে অপসারণ সম্ভব হবে। আমরা হাইকোর্টের আদেশের সার্টিফায়েড কপির জন্য অপেক্ষা করছি।