বাফুফের নতুন একাডেমির দূত জাহিদ হাসান

বাফুফের নতুন একাডেমির দূত জাহিদ হাসান

সংগৃহিত ছবি।

শোবিজ তারকাদের বাংলাদেশের ফুটবল অঙ্গনে খুব একটা দেখা যায় না। তবে এবার বাংলাদেশের ফুটবলাঙ্গনে দেখা মিলবে শোবিজের জনপ্রিয় তারকাদেরও। বাফুফের নতুন ফুটবল একাডেমির দূত হিসেবে যুক্ত হয়েছেন অভিনেতা জাহিদ হাসান। আগামী ১৬ সেপ্টেম্বর ৮ থেকে ১৪ বছর বয়সী শিশু-কিশোরদের নিয়ে চালু হতে যাচ্ছে বাফুফের নতুন এই অনাবাসিক ফুটবল একাডেমি।

বুধবার (৩০ আগস্ট) বাফুফে ভবনে আয়োজিত এক সম্মেলনে নতুন এই একাডেমির বিভিন্ন দিক সম্পর্কে বলেন বাফুফের সহসভাপতি আতাউর রহমান ভূঁইয়া। সেখানেই জানানো হয় এই খবর। বাফুফের এই উদ্যোগের অংশ হতে পেরে দারুণ উচ্ছ্বসিত বাংলাদেশের নাট্যাঙ্গনের জনপ্রিয় তারকা জাহিদ হাসান।

 

 

এই অভিনেতা বলেন, 'দেশের ফুটবল র‍্যাঙ্কিং পড়ে গেছে। আমরা অনেক সমস্যার কথা শুনি। বাফুফে ভালো একটা উদ্যোগ নিয়েছে। দেখি না সঙ্গে থেকে কী হয়! নিজের বিবেকের কাছে তো পরিষ্কার থাকতে পারব। আমার কারণে যদি কেউ ফুটবলে আগ্রহী হয়, ভালো ফুটবলার হতে পারে, সেটিই আমার সার্থকতা

।'এ সময় তিনি নিজের শৈশবের স্মৃতিচারণ করেন। সেই সঙ্গে নতুন প্রজন্মের শিশুদের জন্য পর্যাপ্ত খেলাধুলার সুযোগ নিশ্চিত করার বিষয়েও জোর দিয়েছেন।

 

জাহিদ হাসান বলেন, 'আমি মফস্বলের ছেলে। মফস্বল থেকে উঠে আসা ছেলে ফুটবল খেলেনি, এ হতেই পারে না। আমরা সবাই কমবেশি ফুটবল খেলেছি। শিশুদের একটা খেলার পরিবেশ দেওয়া জরুরি। খেলার চর্চা থাকলে অনেক খারাপ কাজ থেকে তাদের দূরে রাখা সম্ভব। খেলার চর্চা থাকলেই খেলোয়াড় উঠে আসবে। আমি সিরাজগঞ্জে বেড়ে উঠেছি। সেখানে অনেক কলকারখানা ছিল, খেলার পরিবেশ ছিল। এখন সেটি নেই, থাকলেই তারকা বেরিয়ে আসবে।'

 

 

বাফুফের নতুন এই অনাবাসিক একাডেমিতে মাসিক বেতনের ভিত্তিতে আগ্রহী শিশু-কিশোররা ভর্তি হতে পারবে। দুটি গ্রুপে ফেডারেশনের কোচরা তাদের প্রশিক্ষণ দেবেন। একটি গ্রুপে থাকবে ৮ থেকে ১১ বছর বয়সী শিশুরা এবং অন্য গ্রুপটিতে ১২ থেকে ১৪ বছর বয়সী কিশোররা। প্রতিটি গ্রুপে ৪০ জন করে মোট ৮০ জনকে নিয়ে চলবে এই একাডেমির কার্যক্রম। মতিঝিলের বাফুফে টার্ফ ও কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মুহাম্মদ মুস্তফা কামাল স্টেডিয়ামে চলবে এই প্রশিক্ষণ কার্যক্রম।

 

আজ ৩০ আগস্ট এই একাডেমির ভর্তি ফরম ছাড়া হয়েছে। চলবে ৭ সেপ্টেম্বর পর্যন্ত। ২ হাজারত টাকা মূল্য পরিশোধ করতে বাফুফে ভবন থেকে এই ফরম সংগ্রহ করা যাবে। একাডেমির মাসিক বেতন ঠিক করা হয়েছে মাসে ৩ হাজার টাকা। প্রতি শুক্রবার সকালে এবং শনিবার ও বৃহস্পতিবার বিকালে চলবে একাডেমির শিক্ষার্থীদের প্রশিক্ষণ।