জার্মানির মানহাইমে প্রবাসীদের ক্রিকেট টুর্নামেন্ট

জার্মানির মানহাইমে প্রবাসীদের ক্রিকেট টুর্নামেন্ট

ফাইল ছবি

 জার্মানিতে বিডি টাইগার্স মানহাইমের উদ্যোগে প্রিমিয়ার ক্রিকেট লিগ-২০২৩ অনুষ্ঠিত হয়েছে। প্রবাসী বাংলাদেশিদের সবচেয়ে পুরোনো ক্রিকেট টুর্নামেন্ট মানহাইম প্রিমিয়ার ক্রিকেট লিগের ৮ম আসর এটি। দেশটির বিভিন্ন শহর থেকে ছয়টি দল এ বছর টুর্নামেন্টে অংশ নেয়। 

২৬ আগস্ট মানহাইম শহরের একটি মাঠে দিনব্যাপী এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। টুর্নামেন্ট পরিচালনায় এবং সার্বিক তত্ত্বাবধানে ছিলেন বিডি টাইগার্স মানহাইমের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট নিয়াজ হাবিব।

মানহাইম প্রিমিয়ার ক্রিকেট লিগ-২০২৩ এ চ্যাম্পিয়ন হয়েছে কাইসারলাউটেন শহর থেকে অংশ নেওয়া প্রবাসী বাংলাদেশিদের ক্রিকেট দল কাইসারলাউটেন রয়েল এবং রানার আপ হয়েছে ফ্রাঙ্কফুর্ট আম মাইন।

টুর্নামেন্টের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জার্মানির ব্যবসায়ী ও কমিউনিটি নেতা দেওয়ান শফিকুল ইসলাম। এছাড়াও অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমিউনিটি লিডার হাবিব সরকার, বাহার উদ্দিন চৌধুরী, দেলোয়ার ঝাহান ঝন্টু, সেলিম রেজা প্রমুখ। 

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি দেওয়ান শফিকুল ইসলাম বলেন, প্রবাসী বাংলাদেশি তরুণদের পারস্পরিক বন্ধন আরও অটুট করতে এই ধরনের টুর্নামেন্ট বেশি বেশি আয়োজন করা দরকার। টুর্নামেন্ট সফলভাবে সম্পন্ন করার জন্য আয়োজক কমিটিকে এবং মানহাইম বাংলাদেশি কমিউনিটির সকলকে ধন্যবাদ জানান তিনি।

এবারের টুর্নামেন্ট পরিচালনায় আয়োজক কমিটিতে ছিলেন মোহাম্মদ নিজাম উদ্দিন, আসিফ ইকবাল ভূঁইয়া, ফয়সল করিম, ইকরাম রহমান, মোহাম্মদ শাহীন, সাজ্জাদ হোসেন, ফাইম শাহরিয়ার, মোহাম্মদ সুমিত, আকরামুল ইসলাম, রাজু হোসেন, জহির রায়হান, সাকি খান, রিপন আলি, রমিজ উদ্দিন হাসান, মামুন খান প্রমুখ। 

খেলাধুলার পাশাপাশি নিজেদের মধ্যে পারস্পরিক যোগাযোগ এবং সম্পর্ক বৃদ্ধি করতে এই টুর্নামেন্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বলে জানিয়েছেন জার্মানির বিভিন্ন শহর থেকে অংশ নেওয়া বাংলাদেশিরা।

উল্লেখ্য, জার্মানিতে অবস্থানরত বাংলাদেশি তরুণদের নিয়ে আয়োজিত এই টুর্নামেন্টটি ২০১৩ সাল থেকে প্রতি বছর অনুষ্ঠিত হয়ে আসছে।