রাশিয়ার পসকভ বিমানঘাঁটিতে ড্রোন হামলা

রাশিয়ার পসকভ বিমানঘাঁটিতে ড্রোন হামলা

সংগৃহীত

রাশিয়ার পসকভ শহরে একটি বিমানঘাঁটিতে ড্রোন হামলা হয়েছে তা রাশিয়ার অভ্যন্তর থেকে করা হয়েছিল বলে দাবি করেছেন ইউক্রেনের সামরিক গোয়েন্দা প্রধান। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইউক্রেনের সামরিক গোয়েন্দা প্রধান বলেছেন, মঙ্গলবার রাশিয়ার শহর পসকভের একটি বিমানঘাঁটিতে ড্রোন হামলাটি রাশিয়ার অভ্যন্তর থেকে করা হয়েছিল।

রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি বলেন, বৃহস্পতিবার ইউক্রেনের তৈরি একটি অস্ত্র ৭০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত করেছিল। ইউক্রেনীয় সীমান্ত থেকে পসকভ প্রায় ৭০০ কিলোমিটার (৪৩৪ মাইল) দূরে।

বৃহস্পতিবার দি ওয়ার জোন ওয়েবসাইটকে ইউক্রেনের গোয়েন্দাপ্রধান বুদানভ বলেন, ‘আমরা রাশিয়ার ভেতর থেকে কাজ করছি।’ তবে কোন ধরণের এবং কতগুলো ড্রোন মঙ্গলবারের ওই হামলায় ব্যবহার করা হয় তা খোলাসা করেননি তিনি।

তিনি বলেন, রুশ বিমানগুলোর উপরিভাগ, জ্বালানি ট্যাংক এবং ডানা টার্গেট করে হামলা চালানো হয়। যেসব রুশ বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে সেগুলো দূরপাল্লার সামরিক পরিবহন বিমান। অনেক দূরে সেনা ও সরঞ্জাম পাঠাতে এগুলো ব্যবহার করা হয়। সুতরাং মঙ্গলবারের হামলায় রাশিয়ার সমর সম্ভারে বেশ ক্ষতি হয়েছে।

অবশ্য মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন তার টেলিগ্রাম চ্যানেলে বলেছেন, লুবার্টাসির আকাশে কয়েকটি ড্রোন ধ্বংস করা হয়েছে এবং সে সময় কোনো ক্ষতি বা হতাহতের ঘটনা ঘটেনি।

তবে মস্কো ও আশপাশে এর আগে বিভিন্ন হামলার সময়ের মতোই শুক্রবার সকালেও রাজধানীর বিমানবন্দরগুলোতে বেশ কয়েকটি ফ্লাইট ওঠানামায় বিলম্ব হয়েছে, কয়েকটি বাতিল হয়েছে।

এ ছাড়াও কুরস্ক অঞ্চলের গভর্নর রোমান স্টারোভোইট বলেছেন, কুরচাটোফ শহরে কুরস্ক পারমানবিক বিদ্যুৎকেন্দ্রের কাছে একটি আবাসিক ও একটি অফিস ভবনে ড্রোন আঘাত করেছে।