চীনে টাইফুন সাওলার আঘাত, সরিয়ে নেয়া হয়েছে ৯ লাখ মানুষ

চীনে টাইফুন সাওলার আঘাত, সরিয়ে নেয়া হয়েছে ৯ লাখ মানুষ

প্রতীকী ছবি

টাইফুন সাওলা শুক্রবার গভীর রাতে দক্ষিণ চীনে আঘাত হেনেছে। এর আগে হংকং এবং দক্ষিণ চীনের উপকূলীয় অন্যান্য অংশে ব্যবসা, পরিবহন এবং শিক্ষাপ্রতিষ্ঠানের ক্লাস স্থগিত করে প্রায় দশ লাখ মানুষকে সরিয়ে নেয়া হয়েছে।

গুয়াংডং প্রদেশের আবহাওয়া ব্যুরো জানিয়েছে, শক্তিশালী ঝড়টি রাত সাড়ে ৩টার দিকে হংকংয়ের দক্ষিণে ঝুহাই শহরের একটি দূরবর্তী জেলায় আঘাত হানে। এটি গুয়াংডং উপকূল বরাবর প্রায় ১৭ কিলোমিটার (১০ মাইল) বেগে দক্ষিণ-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে বলে পূর্বাভাস দেয়া হয়েছিল, যা সমুদ্রের দিকে যাওয়ার আগে ধীরে ধীরে দুর্বল হয়ে যায়।

শুক্রবার, প্রতিবেশী ফুজিয়ান প্রদেশের এক লাখ মানুষ ও গুয়াংডং-এর সাত লাখ ৮০ হাজার মানুষকে ঝুঁকিপূর্ণ এলাকা থেকে সরিয়ে নেয়া হয়েছে। এছাড়া ৮০ হাজারেরও বেশি মাছ ধরার জাহাজ বন্দরে ফিরে এসেছে।

কর্মজীবী মানুষরা বাড়িতেই অবস্থান করেন এবং বিভিন্ন শহরের বিভিন্ন স্কুল বছরের শুরুর পরের সপ্তাহে স্থগিত করা হয়। হংকংয়ের শেয়ার বাজারে লেনদেন শুক্রবার স্থগিত করা হয়। এছাড়া মূল আঞ্চলিক ব্যবসা এবং ভ্রমণ কেন্দ্রে প্রায় ৪৬০টি ফ্লাইট বাতিল হওয়ার ফলে শত শত লোক বিমানবন্দরে আটকা পড়ে।

রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভি জানিয়েছে, চীনের মূল ভূখণ্ডে রেল কর্তৃপক্ষ শুক্রবার রাত থেকে শনিবার সন্ধ্যা পর্যন্ত গুয়াংডং প্রদেশে প্রবেশ বা ছেড়ে যাওয়া সমস্ত ট্রেন বন্ধ করে দিয়েছে।

হংকং অবজারভেটরি ১০ নম্বর হারিকেন সতর্কতা জারি করেছে, যা শহরের আবহাওয়া ব্যবস্থার অধীনে সর্বোচ্চ সতর্কতা। ২০১৮ সালে হংকংয়ে সুপার টাইফুন মাংখুট আঘাত হানার পর এটি ছিল প্রথম ১০ নম্বর সতর্কতা।

অবজারভেটরি জানিয়েছে, সাওলা ঘণ্টায় সর্বোচ্চ ১৯৫ কিলোমিটার (১২১ মাইল) বেগে বাতাস বয়ে নিয়ে রাত ১১টার দিকে আর্থিক কেন্দ্রটির সবচেয়ে কাছে চলে আসে। শুক্রবার শহরের সিম সা সুই শপিং ডিস্ট্রিক্ট থেকে প্রায় ৩০ কিলোমিটার (১৯ মাইল) দক্ষিণে।
সংস্থাটি জানিয়েছে, ঝড়ের আইওয়াল, যা তার চোখকে ঘিরে ছিল, রাতারাতি শহর জুড়ে অগ্রসর হচ্ছিল, যা অঞ্চলটির জন্য ‘একটি উচ্চ হুমকি’ তৈরি করেছিল।

শনিবার সকাল পর্যন্ত বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৪৫ কিলোমিটারে নেমে এসেছে।

অবজারভেটরি উপকূলীয় অঞ্চলে মারাত্মক বন্যার বিষয়ে সতর্ক করেছে এবং বলেছে যে মাংখুট যখন শহরের বিল্ডিংগুলোকে এবং গাছ ভেঙে ফেলেছিল তখন পানির সর্বোচ্চ স্তর একই রকম হতে পারে।

সাম্প্রতিক মাসগুলোতে, রাজধানী বেইজিংয়ের দূরবর্তী পার্বত্য অঞ্চলসহ বেশ কিছু লোক মারা যাওয়াসহ চীন বিভিন্ন অঞ্চলে তার সবচেয়ে ভারী বৃষ্টিপাত এবং বছরের মধ্যে সবচেয়ে মারাত্মক বন্যার সম্মুখীন হয়েছে।

হংকংয়ে প্রবল বর্ষণ ও ঝড়ো হাওয়ার কারণে প্রায় চার শ’ মানুষ অস্থায়ী আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছে এবং ফেরি ও বাস চলাচল বন্ধ হয়ে গেছে। নিচু এলাকার বাসিন্দারা তাদের বাড়িঘর প্লাবিত হওয়া থেকে রক্ষা করার আশায় তাদের দরজায় বালির বস্তা রেখেছিল।

অনেকগুলো গাছ উপড়ে পড়েছে। এতে সাতজন আহত হয়ে সরকারি হাসপাতালে চিকিৎসা নেওয়ার চেষ্টা করে। শনিবার সব স্কুলে ক্লাস স্থগিত রাখার কথা ছিল।

নিরাপত্তারক্ষী শার্লি এনজি সহ কিছু বাসিন্দাকে শুক্রবার কাজ করতে যেতে হয়েছিল। এনজি বলেন, মানুষ ঝড়ের মোকাবিলার জন্য খাবার প্রস্তুত করে মজুত করছিল।

তিনি বলেন, ‘আমি শুধু আশা করি যে টাইফুন যেন কোনো ক্ষতির কারণ না হয়।’

নিকটবর্তী জুয়ার কেন্দ্র ম্যাকাও-এর আবহাওয়া কর্তৃপক্ষও বন্যার বিষয়ে সতর্ক করে দিয়ে বলেছে, শনিবার সকালে নিচু এলাকায় পানির স্তর দেড় মিটার (পাঁচ ফুট) পর্যন্ত পৌঁছাতে পারে। হংকং, ম্যাকাও এবং ঝুহাই শহরের সংযোগকারী আন্তঃসীমান্ত সেতুটি দুপুরের দিকে বন্ধ করে দেয়া হয়। ম্যাকাও নেতা হো ইয়াত সেং ক্যাসিনো কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছেন।

আবহাওয়া প্রশাসন জানিয়েছে, আরেকটি ঝড় হাইকুই ধীরে ধীরে পূর্ব চীনের দিকে অগ্রসর হচ্ছে। সাওলার প্রভাবের সঙ্গে মিলিত হয়ে গুয়াংডং, ফুজিয়ান এবং ঝেজিয়াং প্রদেশের কিছু অংশে প্রবল বাতাস এবং ভারী বৃষ্টিপাত হবে। এটি পূর্বাভাস দিয়েছে হাইকুই রোববার তাইওয়ানের পূর্ব উপকূলে আঘাত হানবে।

হংকং এবং ম্যাকাওতে বিমান পরিষেবার পাশাপাশি বেশ কিছু অভ্যন্তরীণ ফ্লাইট বাতিল করা হয়েছে।

দুটি ঝড় সত্ত্বেও তাইওয়ানকে ভয় দেখাতে চীনের সামরিক বাহিনী শুক্রবার রাতে এবং শনিবার ভোরে আরো অভিযান পরিচালনা করে। তাইওয়ান একটি স্বশাসিত গণতান্ত্রিক দ্বীপ, যেটিকে বেইজিং প্রয়োজনে জোর করে চীনা সার্বভৌমত্বের অধীনে আনতে চায়।
তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, শনিবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় তাইওয়ানের চারপাশে ছয়টি চীনা সামরিক বিমান ও তিনটি নৌযান শনাক্ত করা হয়েছে।

এটি বলেছে যে দ্বীপের সশস্ত্র বাহিনী পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং বিমান, নৌবাহিনীর জাহাজ এবং ভূমি-ভিত্তিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থাকে সতর্ক করে দিয়েছে। তবে চীনা জাহাজ বা বিমানগুলো তাইওয়ান প্রণালীর মধ্যরেখা অতিক্রম করেছে বা তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা শনাক্তকরণ অঞ্চলে প্রবেশ করেছে এমন কোনো ইঙ্গিত পাওয়া যায়নি।

বুধবার সাওলা তাইওয়ানের ঠিক দক্ষিণে অতিক্রম করে চীনের মূল ভূখণ্ডের দিকে অগ্রসর হয় এবং এর বাইরের ব্যান্ডগুলো ভারী বৃষ্টিপাতের সঙ্গে দ্বীপের দক্ষিণাঞ্চলীয় শহরগুলোতে আঘাত হানে।

এছাড়া চলতি সপ্তাহের শুরুতে ফিলিপাইনেও টাইফুন আঘাত হানে। বন্যার কারণে দ্বীপপুঞ্জের উত্তরাঞ্চলের হাজার হাজার মানুষ বাস্তুচ্যুত হয়।