বাগদাদে সড়ক দুর্ঘটনায় ১৬ পর্যটক নিহত

বাগদাদে সড়ক দুর্ঘটনায় ১৬ পর্যটক নিহত

বাগদাদে সড়ক দুর্ঘটনায় ১৬ পর্যটক নিহত

ইরাকের রাজধানী বাগদাদের উত্তরে সড়ক দুর্ঘটনায় ১৬ পর্যটক নিহত হয়েছে। তাদের মধ্যে ১৩ জন ইরানি রয়েছে। শনিবার (২ সেপ্টেম্বর) সালাহ উদ্দিন প্রদেশের দুজাইল ও সামারার মাঝামাঝি স্থানে এ দুর্ঘটনা ঘটে। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আইএনএ এ তথ্য জানিয়েছে।সালাহ উদ্দিন প্রদেশের স্বাস্থ্য পরিষেবা পরিচালক খালেদ বুরহান আইএনএকে জানান, ‘দুজাইল ও সামারার মাঝামাঝি স্থানে ওই সড়ক দুর্ঘটনা ঘটে। এতে ১৩ জন নিহত হয়েছে। তাদের বেশিরভাগই ইরানের শিয়া মুসলিম।’ তিনি এর বেশি কিছু বলেননি।

গত বছরের ১১ সেপ্টেম্বর বাগদাদের দক্ষিণে বাবিল প্রদেশে এমন একটি সড়ক দুর্ঘটনা ঘটে। তখন একটি মিনিবাসের সাথে ট্রাকের সংঘর্ষে ১১ ইরানি শিয়া পর্যটক নিহত হয়।প্রতিবছর কারবালা প্রাঙ্গণে শিয়াদের সর্ববৃহৎ ধর্মীয় সমাবেশ আরবাইন অনুষ্ঠিত হয়। সেখানে ইরান থেকেও অনেকে অংশগ্রহণ করে।

৬৮০ সালে সর্বপ্রথম আরবাইন সমাবেশের আয়োজন হয়। রাসূল সা:-এর নাতি ইমাম হুসাইন রা.-এর শাহাদাতের স্মরণে এ সমাবেশের আয়োজন করা হয়। এ সমাবেশের মাধ্যমে ইমাম হুসাইনের প্রতি চলমান বছরের সমবেদনার শেষ দিন যাপন করা হয়।ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার জারি করা পরিসংখ্যানে বলা হয়, এই বছর আরবাইন শুরু হওয়ার পর থেকে ২.৬ মিলিয়নেরও বেশি পর্যটক ইরাকে স্থল ও আকাশসীমা সীমানা অতিক্রম করেছে।

সঙ্ঘাত, অবহেলা ও স্থানীয় দুর্নীতি তেলসমৃদ্ধ ইরাকের অবকাঠামো, রাস্তা ও সেতুসহ বেহাল দশায় ফেলে দিয়েছে।কর্মকর্তারা আরো বলেছেন যে গতি, মোবাইল ফোন ব্যবহার ও প্রতিবন্ধী থাকাকালীন গাড়ি চালানো দুর্ঘটনার অন্যতম কারণ।গত বছর ইরাকে সড়ক দুর্ঘটনায় চার হাজার ৯০০ জনেরও বেশি লোকের মৃত্যু হয়েছে, যা প্রতি দিন গড়ে ১৩ জন হয়।

সূত্র : আল আরাবিয়া