সম্পর্ক ‘স্বাভাবিক’ করতে চীনে প্রতিনিধিদল পাঠাচ্ছে অস্ট্রেলিয়া

সম্পর্ক ‘স্বাভাবিক’ করতে চীনে প্রতিনিধিদল পাঠাচ্ছে অস্ট্রেলিয়া

সম্পর্ক ‘স্বাভাবিক’ করতে চীনে প্রতিনিধিদল পাঠাচ্ছে অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া চীনের সাথে সম্পর্ক ‘স্বাভাবিক’ করার লক্ষে আগামী সপ্তাহে তাদের চীনা প্রতিপক্ষের সাথে সংলাপের জন্য শিল্প,সরকার, শিক্ষাবিদ, গণমাধ্যম এবং শিল্প প্রতিনিধিদের একটি দল বেইজিংয়ে পাঠাবে। ক্যানবেরার পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার এ কথা জানিয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং-এর কার্যালয় জানিয়েছে, আগামী বৃহস্পতিবারের আলোচনায় বাণিজ্য, বিনিয়োগ, জনগণের মধ্যে সম্পর্ক এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক নিরাপত্তার বিষয়গুলো আলোচনার জন্য রয়েছে।২০১৪ থেকে শুরু হওয়া উচ্চ-পর্যায়ের সংলাপ ২০২০ সালে বন্ধ না হওয়া পর্যন্ত বার্ষিকভাবে অনুষ্ঠিত হয়ে আসছে।

এক বিবৃতিতে, ওং যোগ করেছেন যে আলোচনা ‘দ্বিপাক্ষিক সম্পৃক্ততা বৃদ্ধি এবং চীনের সাথে আমাদের সম্পর্ক স্থিতিশীল করার দিকে আরেকটি পদক্ষেপ’ তুলে ধরে।সাবেক বাণিজ্যমন্ত্রী ক্রেগ এমারসন অস্ট্রেলিয়ান প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। যার মধ্যে তাদের সাবেক পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপও রয়েছেন।

এমারসন এক বিবৃতিতে বলেছেন, এটি প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে, সংলাপটি চীনা অংশগ্রহণকারীদের সাথে পারস্পরিক বোঝা পড়াকে গভীর করার এবং সাধারণ ভিত্তি খুঁজে পাওয়ার একটি সুযোগ হয়েছে।’
চীনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী লি ঝাওক্সিং বেইজিংয়ের প্রতিনিধি দলের নের্তৃত্ব দেবেন।বহু বছরের উত্তেজনার পর বেইজিং ও ক্যানবেরার মধ্যে সম্পর্ক গলানোর সর্বশেষ উদাহরণ হল সংলাপের পুনঃসূচনা।

সূত্র :  বাসস