বিশ্বকাপের দল ঘোষণার পরই দুঃসংবাদ দিলেন ডি কক

বিশ্বকাপের দল ঘোষণার পরই দুঃসংবাদ দিলেন ডি কক

সংগৃহিত ছবি।

বিশ্বকাপের দল ঘোষণা পর দুঃসংবাদ দিলেন দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক ব্যাটার কুইন্টন ডি কক। ভারতে বিশ্ব আসর খেলে ওয়ানডে ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনেফা। এর কিছুক্ষণ আগে ডি কককে রেখে ভারত বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছিল ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)।

৫০ ওভারের ফরম্যাটে ২০১৩ সালে অভিষেক হয়েছিল ডি ককের। এরপর দক্ষিণ আফ্রিকার হয়ে ১৪০ ম্যাচে ৯৬.০৮ স্ট্রাইক রেট ও ৪৪.৮৫ গড়ে করেছেন ৫৯৬৬ রান। ১৭ সেঞ্চুরির বিপরীতে ২৯ ফিফটি আছে তার নামের পাশে। ক্যারিয়ার সেরা ইনিংস ১৭৮, ২০১৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে। ব্যাটিংয়ের ‍পাশাপাশি উইকেটরক্ষক হিসেবেও দলে আছে তার দারুণ ভূমিকা। ১৮৩ ক্যাচ নেয়ার পাশাপাশি ১৪টি স্টাম্পিং আছে তার নামের পাশে।

ভারতের মাটিতে হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপ তার ক্যারিয়ারের তৃতীয় আসর। এর আগে ২০১৫ ও ২০১৯ সালে প্রোটিয়াদের হয়ে মাঠ মাতিয়েছিলেন তিনি। ১৭ ম্যাচে ৩০ গড়ে দুই আসরে তার রান ৪৫০। ৩০ বছর বয়সী এ ব্যাটার এবার ক্যারিয়ারের তৃতীয় বিশ্বকাপ খেলেই ৫০ ওভারের ফরম্যাটে ইতি টানার সিদ্ধান্ত নিয়েছেন।

৭ অক্টোবর শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু হবে প্রোটিয়াদের। তার আগে প্রস্তুতি ম্যাচে ২৯ সেপ্টেম্বর আফগানিস্তান ও ২ অক্টোবর নিউজিল্যান্ডের বিপক্ষে নিজেদের ঝালিয়ে নেবেন বাভুমারা।

দক্ষিণ আফ্রিকা স্কোয়াড: টেম্বা বাভুমা (অধিনায়ক), জেরাল্ড কোয়েতজি, কুইন্টন ডি কক, রেজা হেনড্রিকস, মার্কো ইয়ানসেন, হেনরিখ ক্লাসেন, সিসান্দা মাগালা, কেশভ মহারাজ, এইডেন মারক্রাম, ডেভিড মিলার, লুঙ্গি এনগিদি, এনরিখ নরকিয়া, কাগিসো রাবাদা, তাবরিজ শামসি ও রাসি ভ্যান ডার ডুসেন।