সুয়ারেজ-কাভানিকে উরুগুয়ে দলছাড়া করলেন 'পাগলাটে' আর্জেন্টাইন কোচ

সুয়ারেজ-কাভানিকে উরুগুয়ে দলছাড়া করলেন 'পাগলাটে' আর্জেন্টাইন কোচ

সংগৃহিত ছবি।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্বের প্রথিম দুই রাউন্ডের খেলা শুরু হচ্ছে চলতি সপ্তাহেই। সে জন্য ব্রাজিল ও আর্জেন্টিনা দল ঘোষণা করেছিল আগেই। এবার বিশ্বকাপ বাছাই পর্বের দল ঘোষণা করেছে দুবারের বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়ে। আর্জেন্টাইন কোচ মার্সেলো বিয়েলসা দায়িত্ব নেওয়ার পর বাছাই পর্বের শুরুতেই দিলেন বড় চমক।

আগামী শনিবার (৯ সেপ্টেম্বর) চিলির বিরুদ্ধে বিশ্বকাপ বাছাই পর্বে অভিযান শুরু করবে দুবারের বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়ে। এরপর ১৩ সেপ্টেম্বর ইকুয়েডরের মাঠে আতিথ্য নেবে তারা। এই দুই ম্যাচের জন্য ২৫ সদস্যের দল ঘোষণা করেছেন কোচ মার্সেলো বিয়েলসা। 'কোচদের কোচ' খ্যাত বিয়েলসার দলে জায়গা হয়নি উরুগুয়ের শীর্ষ দুই গোলদাতা লুইস সুয়ারেজ ও এডিনসন কাভানির।

তবে তাদের দুজনের বাদ পড়ার শঙ্কা করা হচ্ছিল বিয়েলসা কোচ হয়ে আসার পর থেকেই। গত মে মাসে দলটির দায়িত্ব নেয়ার পর কিছুদিন আগে বিয়েলসা জানিয়েছিলেন, সুয়ারেজ ও কাভানির সঙ্গে তার কথা হয়নি। বিশ্বকাপ বাছাই পর্বের আগে তার এমন কথা তৈরি করেছিল সন্দেহ। ভাবা হচ্ছিল বিশ্বকাপ বাছাইয়ের দলে হয়ত জায়গা পাবেন না এই দুই তারকা। হয়েছেও তাই, প্রজন্মের অন্যতম সেরা এই অ্যাটাকিং জুটিকে দলে রাখেননি তিনি।

৩৬ বছর বয়সী সুয়ারেজ এখন ব্রাজিলের ক্লাব গ্র্যামিওর হয়ে খেলেন। কাভানিও চলতি মৌসুমে ভিয়ারিয়াল ছেড়ে যোগ দিয়েছেন আর্জেন্টাইন ক্লাব বোকা জুনিয়র্সে। উরুগুয়ের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা (১৩৭ ম্যাচে ৬৮ গোল) তিনিই। এক ম্যাচ কম খেলা কাভানি ৫৮ গোল নিয়ে আছেন তার পরেই। দেশটির ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচ খেলার তালিকায়ও সেরা তিনে আছেন তারা দুজন।

এমন অভিজ্ঞ দুই খেলোয়াড়কে দলে বিবেচনা করেননি বিয়েলসা। কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বে বাদ পড়া দলটাকে আগেই ঢেলে সাজানোর কথা জানিয়েছিলেন তিনি। সুয়ারেজ-কাভানি বাদ পড়লেও এই পাগলাটে কোচ দলে জায়গা দিয়েছেন ৩০ বছর বয়সী গোলরক্ষক সার্জিও রোচেতকে। তিনিই এই দুই ম্যাচের দলে সবচেয়ে বয়সী খেলোয়াড়।

 

২০১০ সালে প্রথম বিশ্বকাপ খেলা সুয়ারেজ-কাভানি টানা চারটি বিশ্বকাপ খেলেছেন। এই মৌসুমেও সুয়ারেজের ফর্ম খুব একটা খারাপ না। গ্র্যামিওর হয়ে এরই মধ্যে ১৫ গোল করেছেন। অন্যদিকে আর্জেন্টাইন ক্লাব বোকা জুনিয়র্সে যোগ দেওয়ার পর ৫ ম্যাচে ১ গোল করেছেন কাভানি। তাদের অবর্তমানে বাছাই পর্বে উরুগুয়ের আক্রমণভাগের নেতৃত্ব দেবেন লিভারপুল ফরোয়ার্ড ডারউইন নুনেজ।

 

দল থেকে বাদ পড়ার পর সুয়ারেজ ইএসপিএন ব্রাজিলের অনুষ্ঠান 'বোলা দা ভেজ' -এ জানান, কোচ (বিয়েলসা) বা ফেডারেশনের পক্ষ থেকে তার সঙ্গে কোন যোগাযোগ করা হয়নি।

 

দলে ডাক না পাওয়ার হতাশা স্পষ্ট বার্সেলোনার সাবেক তারকার কণ্ঠে, '‘ব্রাজিলে আসার পর ভাবতে পারেন, আমাকে এখনো হয়তো যোগ্যতার পরীক্ষা দিতে হবে। আমি শান্তই আছি। কারণ, এখনো অনেক কিছু দিতে পারি, সেটা বোঝানোর মতো পারফরম্যান্সই করেছি।

চিলি ও ইকুয়েডরের বিপক্ষে উরুগুয়ের স্কোয়াড:

 

গোলরক্ষক: সার্জিও রোচেত (ইন্টারনাসিওনাল), ফ্রাঙ্কো ইসরায়েল (স্পোর্টিং লিসবন) ও সান্তিয়াগো মেলে (জুনিয়র বারাঙ্কুইলা);

 

ডিফেন্ডার: সান্তিয়াগো বুয়েনো (জিরোনা), ব্রুনো মেন্দেজ (কোরিন্থিয়ান্স), সেবাস্তিয়ান কাসারেস (আমেরিকা দো মেক্সিকো), পুমা রদ্রিগেজ (ভাস্কো দা গামা), মাথিয়াস অলিভিয়েরা (নাপোলি), হোয়াকুইন পিকুইয়ারেজ (পালমেইরাস), মাতিয়াস ভিনা (সাসাওলো) ও লুকাস ওলাজা (ক্রাসনোদার);

 

মিডফিল্ডার: ফেদেরিকো ভালভার্দে (রিয়াল মাদ্রিদ), নাহিতান নান্দেজ (ক্যাগলিয়ারি), ফেলিপে কারবালো (গ্র্যামিও), এমিলিয়ানো মার্টিনেজ (মিডজিলান্ড), মানুয়েল উগার্তে (পিএসজি) ও নিকোলাস দে লা ক্রুজ (রিভার প্লেট);

 

ফরোয়ার্ড: অগাস্টিন কানোব্বিও (আতলেটিকো পারানায়েন্স), ম্যাক্সিমিলিয়ানো আরাউহো (তলুকা), ফাকুন্দো তোরেস (অরল্যান্ডো সিটি), ব্রিয়ান রদ্রিগেজ (আমেরিকা দো মেক্সিকো), ফাকুন্দো পেলিস্ত্রি (ম্যানচেস্টার ইউনাইটেড), ক্রিস্টিয়ান অলিভিয়েরা (লস অ্যাঞ্জেলস এফসি), ম্যাক্সি গোমেজ (ক্যাডিজ) ও ডারউইন নুনেজ (লিভারপুল)।