জার্মানির নতুন অধিনায়ক গুনদোয়ান

জার্মানির নতুন অধিনায়ক গুনদোয়ান

সংগৃহীত

ব্রাজিলে ২০১৪ সালে জার্মানি বিশ্বকাপ জিতেছিল ফিলিপ লামের নেতৃত্বে। বিশ্বসেরার খেতাব জিতেই অবসর নেন এই মিডফিল্ডার। তারপর থেকেই জার্মানদের নেতৃত্ব দিচ্ছিলেন গোলকিপার ম্যানুয়েল নয়্যার। অধিনায়ক হিসেবে স্মরণীয় কিছুই নেই তার। রাশিয়া ও কাতার বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই নিতে হয়েছে বিদায়।

কাতার থেকে ফিরেই চোটে পড়েন এই ফুটবলার। তারপর থেকেই মাঠের বাইরে নয়্যার। ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে প্রীতি ম্যাচ গুলোতে জশুয়া কিমিচকে দেখা গিয়েছিল। এবার পূর্ণাঙ্গ হিসেবে নতুন অধিনায়কের নাম ঘোষণা করেছে জার্মান ফুটবল ফেডারেশন। গত মৌসুম ম্যানচেস্টার সিটিকে ট্রেবল জেতানো ইকাই গুনদোয়ানকে এই গুরুদায়িত্ব দেওয়া হয়েছে।

২০২৪ ইউরো শুরু হতে আর মাত্র বাকি ৯ মাস। এমন সময় নতুন অধিনায়কের তথ্যটি নিশ্চিত করেছেন জার্মান কোচ হ্যান্সি ফ্লিক।

গুনদোয়ান বর্তমানে লা লিগার দল বার্সেলোনায় খেলছেন। ম্যানসিটিকে ট্রেবল জিতিয়েই তিনি পাড়ি দিয়েছেন স্পেনে। ইংলিশ লিগের দলটির অধিনায়কও ছিলেন তিনি। জাতীয় দলেও অধিনায়ক হিসেবে এরইমধ্যে অভিষেক হয়ে গেছে তার। গত জুনে তিনি কলম্বিয়ার বিপক্ষে নেতৃত্ব দিয়েছিলেন।

তবে পূর্ণ দায়িত্ব পাওয়ার তার প্রথম অ্যাসাইনমেন্ট জাপানের বিপক্ষে। আগামীকাল রাত পৌনে একটায় জার্মান ক্লাব উলফসবার্গের মাঠ ভলক্সওয়েগান অ্যারেনাতে মুখোমুখি হবে দুই দল। সেই ম্যাচে অধিনায়কে আর্মব্যান্ড পড়ে নামতে দেখা যাবে ৩২ বছর বয়সী গুনদোয়ানকে।

নেতৃত্ব পেয়ে ভীষণ আনন্দিত গুনদোয়ান বলেন, ‘আমার আত্মবিশ্বাস যেন আরও বেড়ে গেছে। ভীষণ খুশি, কারণ এই তরুণ দলকে নেতৃত্ব দেওয়া আমার জন্য একটা বিরাট সম্মানের।’

চ্যাম্পিয়নস লিগ জয়ী এই ফুটবলার মাঠে নামার আগে একটু হলেও চাপে থাকবেন। কেননা এই জাপানের সঙ্গে সবশেষ মুখোমুখিতে ফলটা সুখকর নয়। কাতার বিশ্বকাপের সেই ম্যাচে ২-১ গোলে হেরেছিল চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি।