শ্রীলঙ্কার বিরুদ্ধে টাইগারদের সম্ভাব্য একাদশ

শ্রীলঙ্কার বিরুদ্ধে টাইগারদের সম্ভাব্য একাদশ

ফাইল ছবি

ফাইনাল খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখতে আজ মাঠে নামছে বাংলাদেশ। যেখানে জয় ছাড়া বিকল্প নেই। শ্রীলঙ্কার মাটিতে বসে লঙ্কাবধ মোটেও সহজ নয়, তবে ফাইনালে যেতে হলে এই অসম্ভব কাজটাই করতে হবে টাইগারদের। হারাতে হবে শ্রীলঙ্কাকে। এমতাবস্থায় পরিবর্তন আসতে পারে একাদশে।

একাদশে পরিবর্তন আসবে, তা অনেকটাই নিশ্চিত। বদলে যাবার কথা রয়েছে উদ্বোধনী জুটিও। এই নিয়ে ম্যাচ পূর্বক সংবাদ সম্মেলনে প্রশ্ন ছিলো হাথুরুসিংহের কাছে। তবে তার স্পষ্ট উত্তর, ‘আমাকে কি ভেতরের খবর জানিয়ে দিতে বলছেন? আমি তো শ্রীলঙ্কার কোচকে একটু আগেই এখানে দেখলাম!’

যদিও পরে বলেন, ‘এখনো ভাবছি। তবে সিদ্ধান্ত নিইনি। কাল মাঠে এসে সিদ্ধান্ত নেব। কন্ডিশন কেমন থাকে, আবহাওয়া কেমন থাকে, তা দেখতে হবে। গত কয়েক দিনের আবহাওয়া একদম অন্যরকম। এই সিদ্ধান্ত আমরা যতটা দেরিতে নিতে পারি, ততই ভালো।’

তবে মনে মনে যে একটা পরিকল্পনা তৈরী করে ফেলেছেন হাথুরু, তা অনেকটাই নিশ্চিত। সব কিছু ঠিক থাকলে এনামুল হক বিজয় ফিরছেন একাদশে। ইনিংস উদ্বোধনে দেখা যেতে পারে তাকে। বিশেষ করে শুক্রবার বাংলাদেশ দলের অনুশীলন দেখে এমনটাই মনে হয়েছে।

শুক্রবারের অনুশীলনে বেশ প্রাধান্য পেয়েছেন বিজয়। লিটন দাসকে নিয়ে জুটি গড়ে ব্যাটও করেছেন তিনি। খেলেছেন বড় শট। কাছে থেকেই দেখেছেন কোচেরা। এরপর অধিনায়ক সাকিব আল হাসানের সাথে দীর্ঘক্ষণ কথা বলেছেন, দু’জনে মিলে দেখে এসেছেন পিচও।

শুধু বিজয় নয়, একাদশে ফিরতে পারেন মোস্তাফিজুর রহমান ও নাসুম আহমেদও। মোস্তাফিজ আসরের প্রথম ম্যাচেও লঙ্কানদের বিপক্ষে খেলেছিলেন। যদিও তেমন কিছু করতে পারেননি, তবে হাসান মাহমুদের ছন্দহীনতা সুযোগ করে দিতে পারে তাকে। আর আফিফের বদলে একাদশে আসতে পারেন নাসুম।

বাংলাদেশ দলের সম্ভাব্য একাদশ :

এনামুল হক বিজয়, লিটন দাস, সাকিব আল হাসান, তাওহীদ হৃদয়, মুশফিকুর রহিম, মেহেদী মিরাজ, শামীম পাটোয়ারী, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ।