জি-২০ এর নতুন সদস্য আফ্রিকান ইউনিয়ন

জি-২০ এর নতুন সদস্য আফ্রিকান ইউনিয়ন

ফাইল ছবি

জি-২০ জোটের নতুন সদস্য হল আফ্রিকান ইউনিয়ন। শনিবার শীর্ষ সম্মেলনের শুরুতেই জোটের বর্তমান সভাপতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নতুন সদস্য হিসেবে ঘোষণা দেন আফ্রিকান ইউনিয়নকে। পরে আফ্রিকান ইউনিয়নের প্রেসিডেন্টকে আলিঙ্গন করে সম্মেলনে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করে নেওয়া হয়। 

জি-২০ সম্মেলনের মূল আনুষ্ঠানিকতা শনিবার সকালে শুরু হয়েছে ভারতের নয়াদিল্লীর ভারত মন্ডাপায়নে। সকাল ৯টার পরপরই বিশ্বনেতারা সম্মেলনের ভেন্যুতে যোগ দেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা ভারত মন্ডাপায়নে পৌঁছালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাদেরকে অভ্যর্থনা জানান।

উপস্থিত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক, আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনী আল্বনীস, জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস, বিশ্বব্যাংকের প্রধান অজয় বাঙ্গাসহ ২৯টি দেশের নেতা ও বিশ্ব সংস্থাগুলোর প্রধানরা। 

দুইদিনের সম্মেলন শেষে দিল্লী ঘোষণা খসড়া ইতিমধ্যেই তৈরি করা হয়েছে। বিশ্বনেতাদের সম্মতিতে এই ঘোষণা চূড়ান্ত হবে। এখন দেখার বিষয় বিশ্ব নেতারা এসব বিষয়ে একমত হতে পারেন কিনা।