বজ্রপাতসহ বৃষ্টির শঙ্কা নিয়েই কাল মুখোমুখি ভারত-পাকিস্তান

বজ্রপাতসহ বৃষ্টির শঙ্কা নিয়েই কাল মুখোমুখি ভারত-পাকিস্তান

বজ্রপাতসহ বৃষ্টির শঙ্কা নিয়েই কাল মুখোমুখি ভারত-পাকিস্তান

বজ্রপাতসহ বৃষ্টির  শঙ্কা নিয়েই আগামীকাল এশিয়া কাপ সুপার ফোর পর্বে  মুখোমুখি হচ্ছে দুই চিরপ্রতিন্দ্বন্দি ভারত-পাকিস্তান। খারাপ আবহাওয়ার কারণে অবশ্য হঠাৎ করেই এ ম্যাচের জন্য রিজার্ভ ডে রাখার সিদ্ধান্ত নিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। পাল্লেকেলেতে বৃষ্টির কারনে গ্রুপ পর্বে ভারত-পাকিস্তান ম্যাচ পরিত্যক্ত হয়েছিলো।

কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর ৩টা ৩০ মিনিটে শুরু হবে ভারত-পাকিস্তান মহারণ।
এবারের এশিয়া কাপে একই গ্রুপে ছিলো ভারত ও পাকিস্তান। বৃষ্টির কারণে গ্রুপ পর্বে চিরপ্রতিদ্বন্দি দুই দলের মধ্যকার  পরিত্যক্ত হওয়া  ম্যাচে প্রথমে ব্যাট করে ৪৮ দশমিক ৫ ওভারে ২৬৬ রানে অলআউট হয় ভারত। দলের পক্ষে ইশান কিশান ৮২ ও হার্ডিক পান্ডিয়া ৮৭ রান করেন।ভারতের ইনিংস শেষ হবার পর বৃষ্টির কারনে ব্যাট করতে নামতে পারেনি পাকিস্তান। শেষ পর্যন্ত বৃষ্টিতে ভেসে যায় দু’দলের লড়াই। গ্রুপ পর্বে ২ খেলায় ৩ পয়েন্ট নিয়ে সুপার ফোরের টিকিট পায় ভারত ও পাকিস্তান। কিন্তু সুপার ফোরেও ভারত-পাকিস্তান ম্যাচ পরিত্যক্ত হয়ে যাবার শঙ্কায় পড়েছে।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, কাল কলম্বোতে বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে ৯০ শতাংশ। সারাদিন বজ্রসহ প্রবল বৃষ্টি হতে পারে। তবে বাতাসের গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ১৫ থেকে ২০ কিলোমিটার। গ্রুপ পর্বে ভারত-পাকিস্তান ম্যাচ বৃষ্টির কারনে পরিত্যক্ত হওয়ায়, এ ম্যাচেও রিজার্ভ ডে রাখার সিদ্বান্ত নেয় এসিসি। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, রিজার্ভ দিন থাকলেও ঘোষিত দিনেই খেলা শেষ করার চেষ্টা করা হবে। যদি কোনও কারণে পরের দিন খেলা হয়, তবে নির্ধারিত দিন যতটুকু খেলা হয়েছে, সেখান থেকে রির্জাভ ডে’তে শুরু হবে।
তবে বৃষ্টি নিয়ে মাথা না ঘামিয়ে লড়াইয়ে জন্য প্রস্তুতি সেড়েছে ভারত-পাকিস্তান দু’দলের ক্রিকেটাররা। ইনজুরি কাটিয়ে দীর্ঘদিন পর ভারতীয় দলে যোগ দিয়েছেন ব্যাটার লোকেশ রাহুল। দলে ফিরেছেন পেসার জসপ্রিত বুমরাহও। তাই পূর্ণ শক্তির দল নিয়েই এবার মাঠে নামছে ভারত।

দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড় বলেন, ‘দলের সবাইকে একত্রে পাওয়াটা বিশেষ আনন্দের। সুপার ফোরের প্রথম ম্যাচ থেকেই আমরা ভালোভাবে নিজেদের পরিকল্পনা সাজাতে পারবো। রাহুল ফেরায় মিডল অর্ডার নিয়ে এখন চিন্তা করতে হবে না আমাদের। সাথে ইশান কিশানও তৈরি আছে।  পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি আমাদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। এ ম্যাচে জিততে পারলে ফাইনালের দৌঁড়ে ভালোভাবে টিকে থাকতে পারবো আমরা।’
সুপার ফোরে ভারতের প্রথম ম্যাচ হলেও, পাকিস্তানের জন্য এটি দ্বিতীয় ম্যাচ। ইতোমধ্যে জয় দিয়ে সুপার ফোর শুরু করছে পাকিস্তান। লাহোরে ৭ উইকেটের জয়ে বাংলাদেশকে উড়িয়ে দিয়েছে পাকিস্তান। প্রথমে ব্যাট করা বাংলাদেশকে ১৯৩ রানে অলআউট করে দেয় পাকিস্তানের পেসাররা। হারিস রউফ ১৯ রানে ৪ উইকেট নেন। এছাড়া নাসিম শাহ ৩টি, শাহিন শাহ আফ্রিদি ও ফাহিম আশরাফ ১টি করে উইকেট নেন। জবাবে ইমাম উল হক ও মোহাম্মদ রিজওয়ানের জোড়া হাফ-সেঞ্চুরিতে ৬৩ বল বাকী থাকতে জয়ের স্বাদ পায় পাকিস্তান। ইমাম ৭৮ ও রিজওয়ান অপরাজিত ৬৩ রান করেন।

সুপার ফোরে টানা দ্বিতীয় জয়ে ফাইনালের পথে একধাপ এগিয়ে যেতে ভারতকে হারাতে মরিয়া আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ের এক নম্বর দল পাকিস্তান। দলের অধিনায়ক বাবর আজম বলেন, ‘আমাদের দল দারুন ছন্দে আছে। বিশেষভাবে পেসাররা। আফ্রিদি-নাসিম ও রউফ দুর্দান্ত বোলিং করছে। গ্রুপ পর্বে দু’টি ম্যাচের পর বাংলাদেশের বিপক্ষে সুপার ফোরেও দুর্দান্ত বোলিং পারফরমেন্স অব্যাহত রেখেছে তারা। আশা করি, ভারতের বিপক্ষেও জ¦লে উঠবে তারা। ফাইনালে পথে এক ধাপ এগিয়ে যেতে হলে, এ ম্যাচে জয় ছাড়া অন্য কিছ্ ুভাবছি না আমরা।’

১২০ রেটিং নিয়ে বর্তমানে আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে রয়েছে পাকিস্তান। ১১৯ রেটিং নিয়ে দ্বিতীয়স্থানে আছে অস্ট্রেলিয়া। আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডে জিতলে র‌্যাংকিংয়ে পাকিস্তানকে সরিয়ে শীর্ষে উঠবে অসিরা। তবে শীর্ষস্থান ফিরে পেতে হলে ভারতকে হারাতেই হবে পাকিস্তানের। ভারতের কাছে হেরে গেলে দ্বিতীয়স্থানেই থাকবে পাকরা।

ওয়ানডেতে এখন পর্যন্ত ১৩৩ বার মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান। এরমধ্যে ভারতের জয় ৫৫টিতে, পাকিস্তানের জয় ৭৩টিতে। ৫টি ম্যাচ পরিত্যক্ত হয়।এশিয়া কাপে ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাট মিলিয়ে সর্বমোট ১৭বার দেখা হয় ভারত ও পাকিস্তানের। এরমধ্যে ১৩ ওয়ানডেতে ৭টিতে জিতেছে ভারত, ৫টি জিতে পাকিস্তান ও ১টি ম্যাচ পরিত্যক্ত হয়। টি-টোয়েন্টি সংস্করনে ৩বারের দেখায় ২বার ভারত ও ১বার জয় পায় পাকিস্তান।

ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল, সূর্যকুমার যাদব, তিলক ভার্মা, ইশান কিশান, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, শারদুল ঠাকুর, জসপ্রীত বুমরাহ, মোহাম্মদ সামি, মোহাম্মদ সিরাজ, কুলদীপ যাদব ও প্রসিধ কৃষ্ণ।

পাকিস্তান দল : বাবর আজম (অধিনায়ক), শাদাব খান, মোহাম্মদ রিজওয়ান, সাউদ শাকিল, ফখর জামান, আবদুল্লাহ শফিক, ইমাম-উল-হাক, সাউদ শাকিল, সালমান আলি আঘা, ইফতিখার আহমেদ, মোহাম্মদ নাওয়াজ, উসামা মীর, হারিস রউফ, নাসিম শাহ, শাহিন শাহ আফ্রিদি, মোহাম্মদ হারিস, ফাহিম আশরাফ, মোহাম্মদ ওয়াসিম।

সূত্র : বাসস