ব্রাজিলে পুতিনকে গ্রেপ্তার করা হবে না : লুলা

ব্রাজিলে পুতিনকে গ্রেপ্তার করা হবে না : লুলা

সংগৃহীত

ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যদি ২০২৪ সালের জি-২০ সম্মেলনে যোগ দিতে ব্রাজিলের রাজধানী রিও ডি জেনিরোতে আসেন, তাহলে তাকে গ্রেপ্তার করা হবে না।

শনিবার (৯ সেপ্টেম্বর) দিল্লিতে জি-২০ সম্মেলনের ফাঁকে এক নিউজ শোতে লুলা এ কথা বলেন। তিনি জানান, পুতিনকে ব্রাজিলে অনুষ্ঠিতব্য জি-২০ সম্মেলনে আমন্ত্রণ জানানো হবে।

বিশ্বের শীর্ষ উন্নয়নশীল অর্থনীতির দেশগুলোর জোট জি-২০-এর পরবর্তী সভাপতি ব্রাজিল। বিদায়ী সভাপতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আনুষ্ঠানিকভাবে লুলার কাছে দায়িত্ব হস্তান্তর করেছেন। সেই ধারাবাহিকতায় জি-২০ জোটের পরবর্তী শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে ব্রাজিলের রিও ডি জেনিরোতে।

ব্রাজিলের প্রেসিডেন্ট বলেন, পুতিন সহজেই ব্রাজিলে যেতে পারেন। আমি আপনাকে বলছি আমি যদি তখনও ব্রাজিলের প্রেসিডেন্ট থাকি, তবে তিনি ব্রাজিলে আসতে পারবেন এবং কেউই তাকে গ্রেপ্তার করতে পারবে না।

ইউক্রেনে আগ্রাসন চালিয়ে শত শত শিশুকে দেশছাড়া করা ও যুদ্ধাপরাধের অভিযোগ রয়েছে পুতিনের বিরুদ্ধে। গত মার্চে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। তবে রাশিয়া এই অভিযোগ অস্বীকার করেছে।