আজও বৃষ্টি হলে পাকিস্তান-ভারত ম্যাচের কী হবে

আজও বৃষ্টি হলে পাকিস্তান-ভারত ম্যাচের কী হবে

সংগৃহীত

বৃষ্টি যেন ভারত-পাকিস্তান ম্যাচের পিছুই ছাড়ছে না। এশিয়া কাপের গ্রুপ লিগ থেকে সুপার ফোর- পাকিস্তান-ভারত দ্বৈরথ মানেই বারবার ভিলেন হয়ে উঠছে বৃষ্টি। রোববার কলম্বোতে ভারত-পাকিস্তান ম্যাচে বৃষ্টির পূর্বাভাস আগে থেকেই ছিল। ফলে এই ম্যাচের জন্য সোমবার রিজার্ভ ডে রাখা হয়েছিল। আর পূর্বাভাস সত্যি করে রোবরের খেলা কিন্তু বৃষ্টিতে ভণ্ডুল হয়ে গেছে। খেলা গড়িয়েছে রিজার্ভ ডে-তে।

কিন্তু এখানেই বড় প্রশ্ন, আজ সোমবার রিজার্ভ ডে-তে আবহাওয়া কেমন থাকবে? সুপার ফোর পর্বে ভারত বনাম পাকিস্তান ম্যাচের জন্যই একমাত্র রিজার্ভ ডে রাখা হয়েছে। তবে আদৌ কি তা কাজে আসবে? তা নিয়ে ইতিমধ্যে প্রশ্ন উঠেছে। অ্যাকুওয়েদারের দাবি করেছিল, রোববার এবং সোমবার যথাক্রমে ৯৪ এবং ৯৫ শতাংশ মেঘের আচ্ছাদনসহ বৃষ্টির উচ্চ সম্ভাবনা রয়েছে। পূর্বাভাসে বলা হয়েছে, সোমবার বজ্রপাত এবং ঝড়ের সাথে বিশেষ করে দিনের শেষ দিকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অর্থাৎ রোববারের থেকে সোমবারের আবহাওয়ার খুব একটা পরিবর্তন হওয়ার কথা নয়।

পূর্বাভাসে আরো বলা হয়েছে, সারা রাত ধরেই কম-বেশি বৃষ্টি হবে, যা সকাল পর্যন্ত চলবে। স্থানীয় সময় দুপুর ২টার দিকে আকাশ পরিষ্কার হয়ে যাবে বলে আশা করা হচ্ছে। কিন্তু আবহাওয়া বিভাগের তরফে বিকেল ৪টা থেকে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। যদিও সন্ধ্যা ৭টার পরে বৃষ্টি কমে আকাশ পরিষ্কার হওয়ার সম্ভাবনা রয়েছে এবং ম্যাচটি আবার শুরু করা যাবে বলে আশা করা হচ্ছে। তবে স্থানীয় সময় রাত ১০টায় থেকে আবার বৃষ্টির পূর্বাভাস রয়েছে। যদিও আম্পায়াররা ফলাফল পাওয়ার জন্য তাদের যথাসাধ্য চেষ্টা করবেন। আর বৃষ্টির জন্য যদি সোমবারও খেলা না হয়, তবে ম্যাচটি বাতিল করতে হবে। গ্রুপ পর্বের মতোই দুই দলই এই সুপার ফোর পর্বে পয়েন্ট ভাগাভাগি করে নেবে।

তবে দুই দেশের ক্রিকেট ভক্তরা আশা করে রয়েছেন যেকোনোভাবে যেন ১১ সেপ্টেম্বর বৃষ্টি না হয়। এবং ভারত বনাম পাকিস্তান ম্যাচটি পুরোটা যেন খেলা হয়। অথচ এই একই ভেন্যুতে ৯ সেপ্টেম্বর শ্রীলঙ্কা এবং বাংলাদেশের মধ্যে ম্যাচটি নির্বিঘ্নেই অনুষ্ঠিত হয়েছিল এবং আবহাওয়ার কারণে কোনো সমস্যা তৈরি হয়নি।

মজার বিষয় হলো, রিজার্ভ ডে-তে খেলা গড়ানোয় চাপ বাড়ল আসলে ভারতেরই। কারণ ১২ সেপ্টেম্বর (মঙ্গলবার) ভারত আবার সুপার ফোরের ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হবে। সেক্ষেত্রে ভারতকে পরপর তিন দিন ধরে খেলতে হবে।

রোববার কলম্বোতে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেয় পাকিস্তান। প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা ভালো করেন ভারতের দুই ওপেনার রোহিত শর্মা এবং শুভমন গিল। প্রথম উইকেটে রোহিত এবং শুভমন মিলে ১৬.৪ ওভারে ১২১ রান করে ফেলেন। ৪৯ বলে ৫৬ রানের একটি ভালো ইনিংস খেলে রোহিত সাজঘরে ফেরেন। তাকে আউট করেন শাদাব খান। রোহিতের পরপরই সাজঘরে ফেরেন অপর ওপেনার শুভমনও। শুভমন গিলকে আবার ফেরান শাহিন আফ্রিদি। শাহিনের বলে শাদাবের হাতে ক্যাচ দিয়ে আউট হন ভারতের তরুণ তারকা। ৫২ বলে ৫৮ করে আউট হন শুভমন। বৃষ্টির জেরে খেলা যখন বন্ধ হয়, তখন ভারতের স্কোর ছিল ২৪.১ ওভারে ১৪৭ রান। ক্রিজে রয়েছেন বিরাট কোহলি (৮) এবং কেএল রাহুল (১৭)।
সূত্র : হিন্দুস্তান টাইমস