লিবিয়ায় বন্যা : মৃত্যু ২,০০০!

লিবিয়ায় বন্যা : মৃত্যু ২,০০০!

সংগৃহীত

লিবিয়ায় প্রবল বন্যায় দু'হাজার লোক মারা গেছে বলে আশঙ্কা করা হচ্ছে। ঘূর্ণিঝড় দানিয়েলের আঘাতে সৃষ্ট এই বন্যায় বেশ কয়েকটি উপকূলের পুরো এলাকা বিধ্বস্ত হয়েছে, দারনা নগরী 'পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে গেছে।'

লিবিয়ার স্বঘোষিত সরকারের প্রধানমন্ত্রী ওসামা হামাদ পূর্ব লিবিয়া থেকে বলেন, দুই হাজারের মতো লো মারা গেছে বলে আশঙ্কা করা হচ্ছে। এছঅড়া হাজার হাজার লোক নিখোঁজ রয়েছে। তবে কোন এলাকায় কতজন মারা গেছে, ওই তথ্য তিনি দেননি।

পূর্বাঞ্চলভিত্তিক লিবিয়ার সশস্ত্র বাহিনীর মুখপাত্র আহমদ আল-মোসমারি এক সংবাদ সম্মেলনে বলেন, দারনা নগরীতে মৃতের সংখ্যা দুই হাজার ছাড়িয়ে গেছে। এছাড়া পাঁচ থেকে ছয় হাজার লোক নিখোঁজ রয়েছে। তিনি বলেন, ঘূর্ণিঝড়ের আঘাতে দুটি ড্যাম ক্ষতিগ্রস্ত হলে আকস্মিক বন্যার সৃষ্টি হয়।

সালেহ আল ওবাইদি নামের এক বাসিন্দা বলেন, আমি আজ সকালে আমার পরিবারসহ নিরাপদ স্থানে আসতে পেরেছি। সকালে যখন সবাই ঘুম থেকে উঠি, তখন দেখি বাড়ির চারপাশ পানিতে ডুবে গেছে।

আহমেদ মোহমেদ নামে আরেক বাসিন্দা বলেন, আমরা ঘুমিয়ে ছিলাম। যখন ঘুম ভাঙল, তখন দেখলাম চারপাশে পানি। আমরা ভেতরে আটকা পড়ে ছিলাম। পরে উদ্ধারকারীরা আমাদের উদ্ধার করে।

স্থানীয় সম্প্রচারমাধ্যম অলমোস্তবালের ভিডিও প্রতিবেদনে দেখা যায়, বন্যার পানিতে একাধিক গাড়ি ভেসে যাচ্ছে। রাস্তাঘাটের বেহাল দশা।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, প্রায় ১০ ফুট উচ্চতা পর্যন্ত পানি উঠে গেছে। রাস লানুফ, জুয়েতিনা, ব্রেগা ও এস সিদরা, লিবিয়ার চারটি বড় তেল বন্দরই শনিবার সন্ধ্যা থেকে তিনদিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

সূত্র: আল জাজিরা ও অন্যান্য