প্রিয়তমা হিট হওয়ার পর পারিশ্রমিক বাড়ালেন শাকিব

প্রিয়তমা হিট হওয়ার পর পারিশ্রমিক বাড়ালেন শাকিব

ফাইল ছবি

ঢাকাই ছবির আলোচিত নায়ক শাকিব খান। সিনেমার সাফল্য কিংবা পারিশ্রমিক, শাকিব খানের অবস্থান শীর্ষে। গত এক যুগ ধরেই এমনটা দেখা যাচ্ছে ঢালিউডে। সম্প্রতি ‘প্রিয়তমা’ সিনেমাটি সুপারহিট হওয়ার পর শাকিব খান তার পারিশ্রমিকও বাড়িয়ে দেন। কয়েক মাস আগেও ৩৫ থেকে ৫০ লাখ টাকার মধ্যে ছিল শাকিবের পারিশ্রমিক। ‘প্রিয়তমা’ মুক্তির পর এখন ছবিপ্রতি চাইছেন ১ কোটি টাকা।

এদিকে নির্ধারিত পারিশ্রমিকে চূড়ান্ত হওয়ার পরেও ‘নীল দরিয়া’ নামের সিনেমায় কাজ করছেন না ঢাকাই ছবির শীর্ষ নায়ক শাকিব খান।

জানা গেছে, চূড়ান্ত হওয়ার পরেও পরবর্তী সময়ে শাকিবের দাবি করা বাড়তি পারিশ্রমিকে প্রযোজক কাজটি করতে রাজি হননি। এতে প্রায় ছয় মাস আগে পারিশ্রমিক বাবদ নেওয়া ৪০ লাখ টাকাও প্রযোজককে ফেরত দিয়েছেন শাকিব খান।

পরিচালক বদিউল আলমের নতুন ছবি ‘নীল দরিয়া’-তে অভিনয়ের জন্য চূড়ান্ত করেন শাকিব খান। সে সময় পারিশ্রমিক বাবদ ৪০ লাখ টাকাও পরিশোধ করা হয় শাকিব খানকে। ছবির শুটিং শিডিউল ছিল ২০ জুলাই থেকে। তার আগে ফাইট ডিরেক্টর আরমান ও চিত্রগ্রাহক মজনুকে নিয়ে কক্সবাজারের জেলেপল্লিতে লোকেশন দেখে আসেন পরিচালক। কক্সবাজারে তাদের লোকেশন দেখার একটি ভিডিও পরিচালকের ফেসবুক আইডিতে প্রকাশিত হয়েছিল।

পরিচালক বদিউল আলম বলেন, ‘আমরা যখন টাকাটা শাকিব খানকে দিই, ওই সময় ৩৫ থেকে ৫০ লাখের মধ্যে পারিশ্রমিক ছিল শাকিবের। আমরা বরং বাড়িয়ে ৪০ লাখ টাকা দিয়েছিলাম। ২০ জুলাই থেকে শুটিংয়ের শিডিউল দিয়েছিলেন। সেভাবে লোকেশনসহ শুটিংয়ের সব প্রস্তুতি নেওয়া ছিল আমার।

তিনি আরও বলেন, কিছুদিন পর হঠাৎ করেই শাকিব জানান, ঈদুল আজহার জন্য ‘প্রিয়তমা’ করে পরে এই ছবি করবেন। আমিও মেনে নিলাম। ঈদে ‘প্রিয়তমা’ হিট হয়ে গেল। শাকিব মতো পাল্টে পারিশ্রমিক বাড়িয়ে দিলেন। আগের চূড়ান্ত করা পারিশ্রমিকেও এখন কাজ করতে চাইছেন না। এখন তাকে নিয়ে কাজ করতে হলে আগের ৪০ লাখের সঙ্গে অযৌক্তিকভাবে আরও ৬০ লাখ দিতে হবে। মোট এক কোটি। কিন্তু আমরা যখন তার সঙ্গে কাজের ব্যাপারে চূড়ান্ত করি, তখন যে পারিশ্রমিক ছিল, সেটি দিয়েই তাকে চূড়ান্ত করেছিলাম।

পরিচালক বলেন, শাকিব নতুন ছবিতে এক কোটি বা দুই কোটি টাকা নিতেই পারেন। এটা তার একান্ত নিজের বিষয়। কিন্তু আমরা তো আগের পারিশ্রমিক চূড়ান্ত করেছি। এখন শাকিব আমাদের ছবির টিমের সঙ্গে এই দাবি করতে পারেন না। এটি তার নৈতিকতার মধ্যে পড়ে না। কমিটমেন্ট ঠিক না থাকলে তো হবে না। এটি অন্যায়।

শাকিবের কাছে প্রশ্ন রেখে পরিচালক বদিউল আলম বলেন, যদি ‘প্রিয়তমা’ হিট না হতো তাহলে কি তাকে দেওয়া চল্লিশ লাখ থেকে ২০ লাখ প্রযোজককে ফেরত দিতেন শাকিব?

পরিচালক বদিউল আলমের সঙ্গে জুটি হিসেবে শাকিব খানের বেশকিছু ছবি করেছেন। ‘প্রিয়া আমার প্রিয়া’, ‘নিঃশ্বাস আমার তুমি’, ‘ভালোবেসে মরতে পারি’, ‘একবার বলো ভালোবাসি’, ‘নাম্বার ওয়ান শাকিব খান’, ‘বস নম্বর ওয়ান’, ‘মাই নেম ইজ খান’, ‘নিষ্পাপ মুন্না’, ‘ডন নম্বর ওয়ান’, ‘হিরো; দা সুপারস্টার’, ‘রাজা বাবু’সহ ডজনেরও বেশি হিট ছবি উপহার দিয়েছেন এই জুটি।