ডোপ টেস্টে নিষিদ্ধ পগবা

ডোপ টেস্টে নিষিদ্ধ পগবা

সংগৃহীত

ফুটবল ভক্তদের যদি প্রশ্ন করা হয় এমন কোনো ফুটবলারের নাম বলতে পারবেন যার অপরিসীম ট্যালেন্ট থাকা সত্ত্বেও নিজেকে ফুটবল ইতিহাসে কাঙ্ক্ষিত স্থানে নিয়ে যেতে পারেননি? হয়তো কয়েকজন ফুটবলারের নাম আসবে। তবে এর মধ্যে একটি নাম থাকতে বাধ্য, তা হলো ফ্রান্সের বিশ্বকাপজয়ী মিডফিল্ডার পল পগবা।

ফুটবলের সঙ্গে সম্পকৃক্ত সবাই এক বাক্যে স্বীকার করতে বাধ্য হবেন যে পগবার ট্যালেন্ট ছিল তা যদি ঠিকমতো ব্যবহার করতে পারতেন তাহলে তিনি পৃথিবীর অন্যতম সেরা মিডফিল্ডার হতেন। তবে ইনজুরি সেটি আর হতে দেয়নি এখন তার সঙ্গে যোগ হলো ডোপ টেস্টে নিষিদ্ধ ড্রাগ ধরা পড়ার বিষয়টি।

অবৈধ ড্রাগ সেবন করায় সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়েছে জুভেন্তাসের ফরাসি মিডফিল্ডার পল পগবাকে। ২০ আগস্ট সিরি’আর উদিনেসের বিপক্ষে জুভেন্তাসের ৩-০ গোলের জয়ের ম্যাচের পর করা ড্রাগ পরীক্ষায় টেস্টোস্টেরনের উপস্থিতি ধরা পড়ে পগবার শরীরে। এই হরমোন অ্যাথলেটদের ধৈর্যকে বৃদ্ধি করে।

ইতালির জাতীয় অ্যান্টি ডোপিং সংস্থা জানিয়েছে, গত ২০ আগস্ট উদানিসের বিপক্ষে জুভেন্তাসের ম্যাচের পর— পরীক্ষা করে পগবার দেহে উচ্চমাত্রায় টেস্টোস্টেরন পাওয়া যায়। ৩০ বছর বয়সী ফরাসি এ ফুটবলার ওইদিনের ম্যাচে খেলেননি। কিন্তু ম্যাচ পরবর্তী মাদক পরীক্ষার অংশ হিসেবে সেদিন তার স্যাম্পল নেওয়া হয়েছিল।

ইতালির অ্যান্টি-ডোপিং সংস্থা জানিয়েছে, পগবা ডোপিংবিরোধী আইন ভঙ্গ করেছেন। সংস্থাটি আরও জানিয়েছে, গত ২০ আগস্ট পরীক্ষা করে তার দেহে নিষিদ্ধ ‘নন-এনডোজোনোস টেস্টোস্টেরন মেটাবোলিটস’ পাওয়া গেছে।

টেস্টোস্টেরন হলো এক প্রকার হরমোন, এটি খেলোয়াড়দের মাঠের স্থায়িত্ব বাড়াতে সহায়তা করে।

ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক এই মিডফিল্ডারের হাতে তিন দিন সময় আছে তার বিরুদ্ধে আনা অভিযোগের জবাব দেওয়ার জন্য। তার জবাব দেওয়ার সময় পর্যন্ত তিনি অস্থায়ীভাবে নিষিদ্ধ হবেন। কিন্তু তার জবাব তার বিরুদ্ধে আনা অভিযোগ মিথ্যা প্রমাণিত করতে না পারলে বেশ লম্বা সময়ের জন্য নিষিদ্ধ হবেন এই মিডফিল্ডার।

সাংবাদিক কলিন মিলারের মতে, পগবা দোষী সাব্যস্ত হলে, সিরি’আতে ডোপিংয়ের জন্য নিষেধাজ্ঞা দুই থেকে চার বছরের মধ্যে খেলা থেকে নিষেধাজ্ঞা বহন করতে হতে পারে।

গত কয়েক বছর ধরেই প্রতিভাবান মিডফিল্ডারের জীবনে ঘটে যাওয়া ঘটনার মধ্যে এটি হবে অন্যতম। পগবা এই সপ্তাহের শুরুতেই দাবি করেছিলেন যে ভাইয়ের দ্বারা চাঁদাবাজির ষড়যন্ত্রের শিকার হওয়ার পর তিনি অবসরের কথা ভেবেছিলেন।

তিনি ফিট হওয়ার জন্যও সংগ্রাম করেছেন এবং ২০২২ সালে ইউনাইটেড থেকে ক্লাবে ফিরে আসার পর থেকে জুভেন্টাসের হয়ে মাত্র ১২টি ম্যাচ খেলেছেন ।