গাজায় বিস্ফোরণে ৫ ফিলিস্তিনি নিহত

গাজায় বিস্ফোরণে ৫ ফিলিস্তিনি নিহত

সংগৃহীত

ইসরায়েল-গাজা সীমান্তে একটি বিস্ফোরণে পাঁচ ফিলিস্তিনি নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ২৫ জন। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছে।  দুর্ঘটনাক্রমে বিস্ফোরক ডিভাইসটি বিস্ফোরিত হয় বলে  মনে করেছেন ফিলিস্তিনি কর্মকর্তারা। স্থানীয় সময় বুধবার এই দুর্ঘটনা ঘটে। 

দেশটি কয়েক মাস শান্ত থাকার পর অস্থিতিশীল সীমান্তে বিক্ষোভ শুরু হয়েছে। ইসরায়েলের জেলে থাকা ফিলিস্তিনিদের সমর্থনে গাজার বেশ কিছু যুবক সীমান্তে বিক্ষোভ করেছে। ফিলিস্তিনি উপদলের একটি  গ্রুপ বলেছে, কিছু বিক্ষোভকারী সমাবেশের সময় ব্যবহার করার ডিভাইসটি এনেছিল। ওই ডিভাইসের কারণেই বিস্ফোরণটি হয়েছিল।

বিক্ষোভকারীরা জানান, বিস্ফোরণের আগে ইসরায়েলি সেনারা কাঁদানে গ্যাস ছোড়ে। প্রত্যক্ষদর্শীরা স্থানীয় গণমাধ্যমে বলেছেন, ফিলিস্তিনি বিস্ফোরক প্রকৌশল ইউনিট একটি বিস্ফোরক ডিভাইস নিষ্ক্রিয় করার চেষ্টা করলে ইসরায়েলি বাহিনী গুলি চালায়। ফলে তারা আর বিস্ফোরণটি ঠেকাতে পারেননি।

ইসরায়েলি সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে, বিক্ষোভকারীরা সীমান্তের ওপারে তার সৈন্যদের দিকে এটি নিক্ষেপ করার চেষ্টা করেছিল। তবে ইসরায়েলি সেনাবাহিনী এ ঘটনার সঙ্গে সম্পৃক্ততার কথা অস্বীকার করেছে। তারা বলছে, বিক্ষোভকারীরা বেড়ার ওপর দিয়ে বোমা নিক্ষেপের চেষ্টা করলে সেটি বিস্ফোরিত হয়।

সূত্র : রয়টার্স ও আল-জাজিরা।