শস্য চুক্তি নিয়ে বৈঠকে বসছেন জাতিসঙ্ঘ প্রধান

শস্য চুক্তি নিয়ে বৈঠকে বসছেন জাতিসঙ্ঘ প্রধান

শস্য চুক্তি নিয়ে বৈঠকে বসছেন জাতিসঙ্ঘ প্রধান

জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস আগামী সপ্তাহে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভের পাশাপাশি তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে শস্য চুক্তি নবায়ন করা নিয়ে আলোচনা করবেন।খবর এএফপি’র।জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের গুরুত্বপূর্ণ অধিবেশনকালে ব্যক্তিগত সাক্ষাৎকালে এ আলোচনা অনুষ্ঠিত হবে।

তিনি এক সংবাদ সম্মেলনে প্রাসঙ্গিক এক প্রশ্নের জবাবে বলেন, ‘আগামী সপ্তাহে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি, তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভের সাথে আমার সাক্ষাৎ হতে যাচ্ছে।’

এক্ষেত্রে গুতেরেস উল্লেখ করেন যে তিনি রাশিয়ান ফেডারেশন, ইউক্রেন এবং তুরস্কের প্রতিনিধির সাথে আলাদাভাবে যোগাযোগ করবেন। তবে তাদের একত্রিত করার তার কোনো পরিকল্পনা নেই।

তিনি আরো বলেন, ‘আমি কৃষ্ণ সাগর সংক্রান্ত উদ্যোগ, ইউক্রেনের খাদপণ্য রফতানি এবং রাশিয়ার সার ও খাদ্যপণ্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ থাকার মধ্যেই বিভিন্ন সুবিধা দেয়ার বিষয়ে আমাদের কাজ চালিয়ে যাওয়ার জন্য সম্ভাব্য সবকিছু করতে দৃঢ় প্রতিজ্ঞ রয়েছি।’জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের অধিবেশন ১৯-২৩ সেপ্টেম্বর নিউইয়র্কে অনুষ্ঠিত হবে।

গত ১৭ জুলাই রাশিয়া শস্য চুক্তিতে তাদের অংশগ্রহণ অব্যাহত রাখতে অস্বীকার করে। এক বছর আগে করা এ চুক্তি কৃষ্ণ সাগরজুড়ে ইউক্রেনে উৎপাদিত শস্যের নিরাপদ রফতানি নিশ্চিত করেছিল।প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, এ চুক্তির আওতায় রাশিয়ার শস্য ও সার বিশ্ব বাজারে রফতানির নিষেধাজ্ঞা প্রত্যাহার সংক্রান্ত কোনো শর্তই পূরণ করা হয়নি। ফলে তারা এ চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়।