স্বপ্নের ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়বেন হৃদয়-নাহিদাও

স্বপ্নের ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়বেন হৃদয়-নাহিদাও

সংগৃহীত

তাওহীদ হৃদয় এখন দেশের ক্রিকেটাঙ্গনে আস্থার অন্যতম এক নাম। লাল-সবুজের জার্সিতে প্রতিনিয়তই নতুনত্বের স্বাক্ষর রাখছেন এই ক্রিকেটার। এবার স্বপ্নের ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) পড়বেন বাংলাদেশ জাতীয় দলের টপ-অর্ডার এই ব্যাটার।

এদিকে হৃদয় আন্তর্জাতিক ক্রিকেটে পথ চলা শুরু করলেও এই আঙিনায় এখনও পা রাখেননি শাহরিয়ার সাকিব। তবে বয়সভিত্তিক দলের হয়ে দেশের প্রতিনিধিত্ব করেছেন তিনি। অপেক্ষায় আছেন জাতীয় দলের জার্সি গায়ে জড়ানোর। তিনিও এবার ঢাবিতে ভর্তির সুযোগ পেয়েছেন।

তবে শুধু তারাই না; ঢাবিতে এবার ভর্তি হওয়ার সুযোগ পেয়েছেন নারী ক্রিকেট দলের স্পিনার নাহিদা আক্তারও। এই তিন ক্রিকেটার ছাড়াও মোট ১২ জন ক্রিকেটার এবার প্রাচ্যের অক্সফোর্ডে ভর্তির সুযোগ পেয়েছেন।

রোববার (১৭ সেপ্টেম্বর) খেলোয়াড় কোটায় প্রাথমিকভাবে নির্বাচিতদের তালিকা প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয়ের কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট।

বিশ্ববিদ্যালয়ের কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদে খেলোয়াড় কোটায় ভর্তির জন্য প্রাথমিকভাবে মোট ৪৯ পেশাদার খেলোয়াড় মনোনীত হয়েছেন। এর মধ্যে ক্রিকেট থেকে সর্বোচ্চ ১২ জন ও ফুটবল থেকে ছয় জন সুযোগ পেয়েছেন।

মনোনীত এই তালিকায় রয়েছেন অনূর্ধ্ব-১৯ দলের আরিফুল ইসলাম, নারী অনূর্ধ্ব-১৯ দলের রিয়া আক্তার শিখা, জাতীয় ফুটবল দলের গোলরক্ষক আনিসুর রহমান, মিডফিল্ডার শেখ মোরসালিন, নারী দলের ঋতুপর্ণা চাকমা ও নিলুফার ইয়াসমিন নিলা, তিরন্দাজ দিয়া সিদ্দিকী অন্যতম।

এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের অধীনে খেলোয়াড় কোটায় প্রাথমিকভাবে নির্বাচিত শিক্ষার্থীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আগামী ১৮ থেকে ২০ সেপ্টেম্বরের মধ্যে অফিস চলাকালে উপস্থিত হয়ে বিষয় পছন্দের ফরম কলা অনুষদ ডিন অফিস থেকে নির্ধারিত ফি দিয়ে সংগ্রহ ও তা পূরণ করে উক্ত অফিসে জমা প্রদান করতে হবে।

উল্লেখ্য, গত ৪ জুলাই নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে ভর্তি কমিটির এক সাধারণ সভায় ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ঢাবিতে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে খেলোয়াড় কোটায় শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নেওয়া হয়। এর পরদিন থেকে দেশের বিভিন্ন বিভাগের পেশাদার ক্রীড়াবিদরা মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা দিয়ে ভর্তি প্রক্রিয়া শুরু করেন।