ব্যাংকে ঢুকে ২০ লাখ টাকা ছিনতাই, ২ পুলিশ সদস্যসহ গ্রেফতার ৫

ব্যাংকে ঢুকে ২০ লাখ টাকা ছিনতাই, ২ পুলিশ সদস্যসহ গ্রেফতার ৫

সংগৃহীত

রাজধানীর পল্টনে একটি বেসরকারি ব্যাংকে ঢুকে ২০ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় দুই পুলিশ সদস্যসহ ৫ জনকে গ্রেফতার করা হয়েছে। বৃহস্পতিবার দুপুর ২টার দিকে আইএফআইসি ব্যাংকের পল্টন উপশাখায় ছিনতাইয়ের এই ঘটনা ঘটে। পরে দুজন পুলিশ কনস্টেবলসহ অভিযুক্তদের গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ (ডিবি)।

গ্রেফতাররা ৫ জন হলেন— ডেমরা পুলিশ লাইনে ক্লোজড পুলিশ সদস্য কনস্টেবল মাহাবুব ও কনস্টেবল আসিফ এবং সোহেল, ফুটপাতের হকার হৃদয় ও তার সহযোগী মঞ্জু।

ছিনতাইয়ের এই ঘটনায় করপোরেট আইডিয়াজ নামের একটি প্রতিষ্ঠানের সত্ত্বাধিকারী আবদুল্লাহ আল মামুন পল্টন থানায় মামলা করেন।

মামলার অভিযোগে বলা হয়, আমার প্রতিষ্ঠানের মার্কেটিং অফিসার মো. আজিম ২১ লাখ ৫ হাজার টাকা নিয়ে আইএফআইসি ব্যাংক লিমিটেডের উপ-শাখায় গিয়েছিলেন। সেখানে তিনি প্রতিষ্ঠানের এক গ্রাহকের হিসাবে ১ লাখ টাকা জমা করে বাকি টাকা নিয়ে আমার ব্যবসা প্রতিষ্ঠানের অ্যাকাউন্টে জমা দেওয়ার জন্য আরেকটি ব্যাংকে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। এ সময় ডিএমপির পোশাকে থাকা পরা দুজন আজিমকে জোর করে বাইরে নিয়ে আসেন। তারা নিজেদেরকে পুলিশ পরিচয় দিয়ে বলেন, আজিমের নামে মামলা আছে এবং তিনি যে টাকা বহন করছেন তা অবৈধ। এরপর তারা টাকাসহ আজিমকে মোটরসাইকেলে তুলে নিয়ে বিভিন্ন এলাকা ঘুরে মুগদা এলাকায় নামিয়ে দেন। ব্যাংকের সিসিটিভি ফুটেজে এই ঘটনাটি ধরা পড়ে।

মার্কেটিং অফিসার আজিম ফোন করে টাকা ছিনতাই হওয়ার খবর দেওয়ার পর থানায় মামলা করেন করপোরেট আইডিয়াজের সত্ত্বাধিকারী আবদুল্লাহ আল মামুন।

পুলিশ সূত্রে জানা যায়, সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করে ব্যাংকের সামনের রাস্তার ফুটপাত থেকে হৃদয় নামের এক হকার ও তার সহযোগী মঞ্জুকে গ্রেফতার করা হয়। পরে তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে ডেমরা পুলিশ লাইনে ক্লোজড থাকা পুলিশের দুই সদস্য কনস্টেবল মাহাবুব ও কনস্টেবল আসিফকে গ্রেফতার করা হয়। এ সময় তাদের কাছ থেকে ১০ লাখ টাকা উদ্ধার করা হয়। এরপর কনস্টেবল মাহাবুব ও আসিফের দেওয়া তথ্যের ভিত্তিতে বাসাবো থেকে মোটরসাইকেলসহ সোহেল নামে এক ছিনতাইকারীকে গ্রেফতার করা হয় এবং তার কাছ থেকে বাকি ১০ লাখ টাকা উদ্ধার করা হয়।

এ বিষয়ে ডিএমপির মতিঝিল বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) হায়াতুল ইসলাম খান বলেন, ২০ লাখ টাকা ছিনতাইয়ের খবর পেয়ে দ্রুত পুলিশ ঘটনাস্থলে যায়। ছিনতাইয়ের সঙ্গে দুজন পুলিশ কনস্টেবল জড়িত ছিল। তাদের গ্রেফতার  করা হয়। সিভিলে থাকা তিন ব্যক্তি টাকার বিষয়ে ওই দুই পুলিশকে তথ্য দেয়। এরপর ইউনিফর্ম পরা দুই পুলিশ কনস্টেবল ব্যাংকে ঢুকে ওই ব্যক্তিকে বাইরে নিয়ে আসে। তার কাছ থেকে টাকা ছিনিয়ে নিয়ে পালিয়ে যায়। এ ঘটনায় পল্টন থানায় অভিযুক্তদের বিরুদ্ধে মামলা হয়েছে এবং ছিনতাই হওয়া ২০ লাখ টাকা উদ্ধার করা হয়েছে।  ওই দুই কনস্টেবল ডেমরা পুলিশ লাইনে সংযুক্ত ছিলেন বলেও জানিয়েছে পুলিশ।