বাংলাদেশ-মিয়ানমারের মধ্যে ভিসা অব্যাহতি পুনর্বহালমধ্যে ভিসা অব্যাহতি পুনর্বহাল

বাংলাদেশ-মিয়ানমারের মধ্যে ভিসা অব্যাহতি পুনর্বহালমধ্যে ভিসা অব্যাহতি পুনর্বহাল

সংগৃহীত

দুই দেশের ভিসা সেবা সংক্রান্ত সমঝোতা স্মারকের (এমওইউ) অধীনে বাংলাদেশ ও মিয়ানমারের কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসা অব্যাহতি পুনর্বহাল করা হয়েছে। 

মিয়ানমারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মো. মনোয়ার হোসেন সাম্প্রতিক সপ্তাহগুলোতে ভিসা অব্যাহতি সেবা পুনরায় চালু করার জন্য মিয়ানমারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করছেন। অবশেষে মিয়ানমার ১৪ সেপ্টেম্বর প্রাসঙ্গিক এই বিধান পুনরায় চালু করতে সম্মত হয়। 

আজ বিৃহস্পতিবার ঢাকায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

উভয় দেশের পররাষ্ট্র দপ্তর সমঝোতা স্মারক পুনঃস্থাপনের জন্য প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে। ইয়াঙ্গুনে বাংলাদেশ দূতাবাস কূটনৈতিক যোগাযোগের মাধ্যমে মিয়ানমারকে বাংলাদেশ সরকারের সম্মতি জানিয়েছে।

২০০৪ সালে স্বাক্ষরিত সমঝোতা স্মারকটি, কোভিড-১৯ মহামারী নিয়ন্ত্রণে সতর্কতামূলক বিধিনিষেধের ব্যবস্থা হিসাবে, ২০২০ সালের ২৮ মার্চ   মিয়ানমার কর্তৃপক্ষের পক্ষ থেকে একতরফাভাবে সাময়িকভাবে স্থগিত করা হয়েছিল। পুনরায় চালু এই সমঝোতা স্মারকের অধীনে, উভয় দেশের কূটনৈতিক এবং অফিসিয়াল পাসপোর্টধারীরা ভিসার প্রয়োজন ছাড়াই সর্বাধিক ৯০ দিনের জন্য একে অপরের দেশে ভ্রমণ করতে পারবেন।

সমঝোতা স্মারক পুনঃস্থাপন শুধু সরকারি সফরকে সহজতর করবে না বরং দুই প্রতিবেশী দেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও শক্তিশালী করবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।